• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংকট মোকাবিলায় নরসিংদী কলেজ ছাত্রলীগের হ্যান্ড স্যানিটাইজার

  এনজিসি প্রতিনিধি

২৫ মার্চ ২০২০, ১৪:০১
নরসিংদী সরকারি কলেজ
রসায়ন বিভাগে তৈরিকৃত হ্যান্ড স্যানিটাইজার (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস প্রতিরোধে সাবান-পানি বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বারবার হাত ধোয়ার কোনো বিকল্প নেই। কিন্তু করোনার আতঙ্ক ছড়িয়ে পড়ার পর থেকেই নরসিংদী শহরের দোকানপাট থেকে হ্যান্ড স্যানিটাইজার উধাও হয়ে গেছে বলা চলে।

তাই সাধারণ মানুষের মধ্যে বিনা মূল্যে বিতরণের জন্য নরসিংদী সরকারি কলেজে ছাত্রলীগ হ্যান্ড স্যানিটাইজার তৈরি শুরু করেছে। মঙ্গলবার (২৪ মার্চ) থেকে কলেজের ল্যাবে এই কাজ শুরু হয়।

সকালে নরসিংদী সরকারি কলেজ ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, কলেজের রসায়ন বিভাগের ল্যাবে সারিবদ্ধভাবে অ্যালকোহলযুক্ত হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে। কলেজ শাখা ছাত্রলীগ নিজেদের উদ্যোগে ও কারিগরি সহায়তায় এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে। সাধারণ মানুষের মধ্যে এসব বিনা মূল্যে বিতরণ করবেন বলে জানিয়েছে ছাত্রলীগের নেতৃবৃন্দ।

হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে অংশ নেওয়া কয়েকজন জানান, বাইরে বেরিয়ে যেখানে সাবান ও পানি দিয়ে হাত ধোয়া সম্ভব হয় না, সেখানে হ্যান্ড স্যানিটাইজার কাজে দেয়। হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুতে কোনো পানির প্রয়োজন হয় না। তবে সংক্রামক ভাইরাস নির্মূলে স্যানিটাইজারে অ্যালকোহলের পরিমাণ অন্তত ৬০ শতাংশ হতে হয়।

তারা বলেন, করোনা ভাইরাসের ভয় ছড়িয়ে পড়ার পর বাজারে হ্যান্ড স্যানিটাইজারের সংকট দেখা দিতে শুরু করে। কয়েকটি দোকানে পাওয়া গেলেও দাম অনেক বেশি। কয়েক দিন ধরে তো একদম পাওয়াই যাচ্ছে না। সাধারণ ও দরিদ্র মানুষের কথা চিন্তা করে তারা এই হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছেন। এসব বিনা মূল্যে বিতরণ করা হবে। এ জন্য কলেজ কর্তৃপক্ষও তাদের সর্বাত্মক সহযোগিতা করছে বলে জানান তারা।

আরও পড়ুন : নবীগঞ্জে এক মুঠো হাসির মাস্ক বিতরণ

কলেজ শাখা ছাত্রলীগ সভাপতি রবিউল আলম একমি জানান, বাজারের কোথাও হ্যান্ড স্যানিটাইজার পাওয়া যাচ্ছে না। তাহলে সাধারণ মানুষ কোথা থেকে পাবে? আমাদের দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। এমন অবস্থায় এ উদ্যোগ জরুরি ছিল। সাধারণ মানুষের মধ্যে এসব বিনা মূল্যে বিতরণের জন্য আমরা নিজেরা এগুলো তৈরি করছি। কলেজ কর্তৃপক্ষ আমাদের সার্বিক সহযোগিতা করেছে।

সাধারণ সম্পাদক রাকিব হাসান বলেন, ‘দেশের এ সংকটে মানুষের পাশে দাঁড়াতে পেরে খুশি আমরা নরসিংদী সরকারি কলেজ ছাত্রলীগ।’

ওডি/এমএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড