• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রাম নগরে চুয়েট শিক্ষার্থীদের স্বয়ংক্রিয় স্যানিটাইজার

  চুয়েট প্রতিনিধি

২৫ মার্চ ২০২০, ১২:৫৯
চুয়েট
চুয়েট শিক্ষার্থীদের উদ্ভাবিত স্বয়ংক্রিয় হ্যান্ড স্যানিটাইজার মেশিন (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসে সংক্রমিত কোনো মানুষ যদি বোতলে আবদ্ধ হ্যান্ড স্যানিটাইজার স্পর্শ এবং ব্যবহার করে থাকে তাহলে পরবর্তী সময়ে ঐ বোতল ব্যবহারকারী সকলের শরীরের ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার একটা প্রকোপ থেকে যায়।

সেই চিন্তাভাবনা থেকে করোনা ভাইরাসের প্রাথমিক প্রাদুর্ভাব মোকাবিলায় জীবাণুনাশক স্বয়ংক্রিয় পদ্ধতির ‘অটো হ্যান্ড স্যানিটাইজার ডিস্পেন্সার’ আবিষ্কার করেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর রোবট গবেষণা ভিত্তিক সংগঠন রোবো মেকাট্রনিক্স অ্যাসোসিয়েশন (আরএমএ)।

এটি তাদের নিজস্ব পদ্ধতিতে পরীক্ষামূলকভাবে উদ্ভাবিত প্রথম স্বয়ংক্রিয় হ্যান্ড স্যানিটাইজার মেশিন। সফলভাবে উদ্ভাবিত যন্ত্রটি চট্টগ্রাম নগরীর জিইসি মোড়ের ট্রাফিক পুলিশ বক্সের পাশে স্থাপন করা হয়েছে। পাশে লিখিতভাবে যন্ত্রটির ব্যবহারবিধি এবং করোনা ভাইরাসের প্রতিরোধে সচেতনতামূলক করণীয় দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদিত প্রস্তুতপ্রণালি ব্যবহার করে প্রাথমিকভাবে যন্ত্রটিতে দুই লিটার তরল স্যানিটাইজার রয়েছে। তবে পরবর্তী সময়ে আরও বৃহৎ পরিসরের স্বয়ংক্রিয় হ্যান্ড স্যানিটাইজার মেশিন বসানোর চিন্তাভাবনা রয়েছে সংগঠনটির।

এ ধরনের ব্যতিক্রমী যন্ত্র উদ্ভাবনের উদ্দেশ্য সম্পর্কে সংগঠনের হাসিবুল ইসলাম সোহাগ জানান, সাধারণ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার সময় মানুষ হাত ব্যবহার করছে। পূর্বে ব্যবহৃত মানুষের যদি করোনা ভাইরাসের সংক্রমণ সুপ্তায়িত থেকে থাকে তাহলে পরে সেই স্যানিটাইজার অন্য কেউ ব্যবহার করতে গেলে তারও সংক্রমণ হতে পারে। এসব সমস্যা দূর করতে আমাদের এ উদ্যোগ। এছাড়া রিকশাওয়ালাসহ সাধারণ জনগণের ব্যবহারের সুবিধার্থে এটির ব্যবহার সবার জন্য উন্মুক্ত।

আরও পড়ুন : চবিতে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন

সার্বিক ব্যাপারে আরএমএ এর সভাপতি সৌরভ রক্ষিত রিদন বলেন, ‘দেশের এই পরিস্থিতিতে সবার উচিত করোনা ভাইরাসের প্রকোপ এড়াতে যার যার সাধ্যমতো চেষ্টা করা। আমরা আমাদের সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করে যাচ্ছি। আমাদের বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা আর্থিকভাবে সহযোগিতা করেছেন। তবে আশা করছি প্রশাসন এবং বিশ্ববিদ্যালয় থেকে সহায়তা পেলে এটাকে আরও বিস্তৃত পরিসরে প্রয়োগ করতে পারব এবং সংগঠনের পক্ষ থেকে নগরের বিভিন্ন জায়গায় আরও ১৫টি স্বয়ংক্রিয় যন্ত্র বসানোর চিন্তাভাবনা রয়েছে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড