• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে ঢাকা কলেজের রসায়ন বিভাগ

  রাকিবুল হাসান তামিম, ডিসি প্রতিনিধি

২২ মার্চ ২০২০, ২২:১১
করোনা
ঢাকা কলেজের তৈরি হ্যান্ড স্যানিটাইজার (ছবি : সংগৃহীত)

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাব থেকে বাঁচতে জীবাণুমুক্ত থাকতে বিনামূল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে ঢাকা কলেজের রসায়ন বিভাগ।

রবিবার (২২ মার্চ) কলেজের রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক লায়লা মুস্তারীনের নেতৃত্বে রসায়ন বিভাগের পরীক্ষাগারে নিজস্ব অর্থায়নে এ প্রক্রিয়া সম্পন্ন হয়।

তিনি জানান, স্যানিটাইজার তৈরির প্রাথমিক পর্যায়ে স্যানিটাইজার প্রস্তুত করার পর পরীক্ষামূলকভাবে হ্যান্ড স্যানিটাইজার বোতলজাতও করা হয়। পুরো প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর আগামীকাল সোমবার (২৩ মার্চ) কমপক্ষে ৫০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার বোতলজাত করা হবে, যা কলেজের সাধারণ শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং আশেপাশের সাধারণ মানুষের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে।

প্রধান অধ্যাপক লায়লা মুস্তারীন জানান, বর্তমান পরিস্থিতিতে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করা আমাদের দায়িত্বের একটি অংশ। আমরা আপাতত স্বল্প পরিসরে এটা করেছি। কলেজ বন্ধ থাকায় যেহেতু শিক্ষার্থীরা নেই তাই আপাতত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং আশেপাশের সাধারণ মানুষদের মাঝে বিনামূল্যে এই স্যানিটাইজার বিতরণ করা হবে।

রসায়ন বিভাগের প্রভাষক আসলাম হুসাইন জানান, চলমান সংকটময় মুহূর্তে দায়িত্বানুভূতির জায়গা থেকে রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক লায়লা মুস্তারীনের নেতৃত্বে ১০ সদস্যের একটি দলের দীর্ঘ প্রচেষ্টায় জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করতে কাজ করে।

এছাড়া এ প্রক্রিয়া সম্পন্ন করতে বিভাগের অন্য কর্মকর্তা-কর্মচারী, কলেজ প্রশাসন এবং কিছু শিক্ষার্থী সার্বিক সহায়তা করেন বলেও জানান তিনি।

স্যানিটাইজার প্রস্তুতকারী দলের অন্য সদস্যরা হলেন- রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক বি. এম মুহিবুর রহমান, সহযোগী অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, সহযোগী অধ্যাপক শাহীন আফরোজ, সহকারী অধ্যাপক মো. আব্দুল হামিদ, সহকারী অধ্যাপক ড. নাজমুল কবির চৌধুরী, সহকারী অধ্যাপক নকুল চন্দ্র পাল, প্রভাষক আসলাম হোসেন, প্রভাষক মাহমুদুল হাসান এবং প্রভাষক ত্রিনাথ সিংহ।

আরও পড়ুন : করোনার ভবিষ্যৎ তথ্য দিবে কাওছারের ‘ওয়ার্ল্ড টুমরো’ ওয়েব সফটওয়্যার

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ জানান, বর্তমান পরিস্থিতিতে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন খুবই ভালো একটি উদ্যোগ। আমরা এ ধরনের উদ্যোগকে সাধুবাদ জানাই। এ ধরনের কর্মকাণ্ডে সর্বাত্মক সহায়তা করতে সর্বদা প্রস্তুত। আশা করছি ধীরে ধীরে এর উৎপাদন এবং ব্যাপ্তি বৃদ্ধি করা হবে। এজন্য প্রশাসন থেকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা অব্যাহত থাকবে।

এছাড়া এ উদ্যোগ সাধারণ মানুষের উপকারে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড