• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চুয়েটের রসায়ন বিভাগের উদ্যোগে ‘চুয়েটাইজার’

  চুয়েট প্রতিনিধি

২২ মার্চ ২০২০, ১৪:৩৮
চুয়েট
রসায়ন বিভাগের তৈরিকৃত চুয়েটাইজার (ছবি : সংগৃহীত)

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) রসায়ন বিভাগের উদ্যোগে বৈশ্বিক মহামারি ‘করোনা ভাইরাসের’ প্রাথমিক প্রাদুর্ভাব মোকাবিলায় জীবাণুনাশক ‘হ্যান্ড স্যানিটাইজার’ তৈরি করা হয়েছে। এটির নামকরণ করা হয়েছে ‘চুয়েটাইজার’।

এটি তৈরিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদিত প্রস্তুতপ্রণালী ব্যবহার করা হয়েছে। উক্ত স্যানিটাইজার তৈরির উপাদানসমূহ হচ্ছে- আইসোপ্রোপানল, গ্লিসারল, হাইড্রোজেন-পারক্সাইড। 

রসায়ন বিভাগের ল্যাবে ১০০ মিলিলিটার সাইজের ৩০০ ইউনিট স্যানিটাইজার তৈরি করা হয়েছে। চুয়েট রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রাজিয়া সুলতানার নেতৃত্বে বিভাগের শিক্ষকমণ্ডলী, কর্মকর্তা ও কর্মচারী মিলে এসব হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছেন।

রবিবার (২২ মার্চ) বেলা ১২টা ৩০ মিনিটে চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম উক্ত হ্যান্ড স্যানিটাইজারের আনুষ্ঠানিক উদ্বোধন ও স্থানীয়দের মাঝে বিনামূল্যে বিতরণ করেন। 

এ সময় সেখানে উপস্থিত ছিলেন- প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল করিম, সাবেক ডিন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, রসায়ন বিভাগের অধ্যাপক ড. এ. এইচ. রাশেদুল হোসাইন, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আয়শা আখতার ও অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. সানাউল রাবী, ছাত্রকল্যাণ উপপরিচালক ড. মো. আরাফাত রহমান এবং উপপরিচালক হুমায়ুন কবিরসহ রসায়ন বিভাগের সম্মানিত শিক্ষকমণ্ডলী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

আরও পড়ুন : ওদের উপস্থিতিই হবে আতঙ্কহীন স্বাভাবিক জীবনের বার্তা

এ সময় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘আমরা বর্তমানে একটি বৈশ্বিক মহামারি মোকাবেলা করছি। সরকারের একার পক্ষে এই চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব নয়। সেজন্য আমাদের সবার উচিত যার যার অবস্থান থেকে সচেতনতার পাশাপাশি করোনা ভাইরাসের আক্রমণ ঠেকাতে ভূমিকা রাখা।’ 

তিনি বলেন, ‘চুয়েটের রসায়ন বিভাগের হ্যান্ড স্যানিটাইজার তৈরি সে রকম একটি উদ্যোগ। আমরা এসব স্যানিটাইজার বিনামূল্যে সাধারণ মানুষের মাঝে বিতরণ করে আমাদের অবস্থান থেকে ভূমিকা রাখতে চাই।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড