• সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬  |  
  • বেটা ভার্সন
sonargao

গুচ্ছ পদ্ধতির পরীক্ষায় জবির সম্মতি

  জবি প্রতিনিধি

১৯ মার্চ ২০২০, ১৬:৪০
জবি
জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ছবি : মো. আসিফ)

ইউজিসির সুপারিশকৃত গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

বৃহস্পতিবার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তরের উপপরিচালক মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের ৫১তম অ্যাকাডেমিক কাউন্সিল সভায় এই সর্বম্মতিক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এর আগে গত ২৩ জানুয়ারি দেশের সবকটি বিশ্ববিদ্যালয়কে নিয়ে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষার প্রাথমিক সিদ্ধান্ত নেয় ইউজিসি। তবে তখন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েটসহ ৫টি বড় বিশ্ববিদ্যালয় এ বিষয়ে অনাগ্রহ দেখিয়ে আসছিল। এর মধ্যে কিছুদিন আগেই ইউজিসির আরেক সভায় সমন্বিত পদ্ধতির পরিবর্তে কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

তখন ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বুয়েটের উপাচার্যরা জানান, এ বিষয়ে তাদের নিজেদের শিক্ষা পরিষদের সভায় সিদ্ধান্ত নিয়ে তাদের মতামত জানাবেন। ইউজিসি ২৬ ফেব্রুয়ারির মধ্যে তাদের মত জানানোর সময় দেন।

নির্ধারিত সময়ে গত ১৯ ফেব্রুয়ারি (বুধবার) কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পদ্ধতিতে না যাওয়ার সিদ্ধান্তের কথা জানায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) কর্তৃপক্ষ।

এরপর গত ২৪ ফেব্রুয়ারি (সোমবার) বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয় সমন্বিত পরীক্ষায় অংশ না নেওয়া সিদ্ধান্ত জানায়। ওইদিন বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। সভাসূত্র এ তথ্য নিশ্চিত করে।

আরও পড়ুন : মুজিববর্ষে শিক্ষাক্ষেত্রে যত দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত জানানোর একদিন পর ২৫ ফেব্রুয়ারি (মঙ্গলবার) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ব্যাপারে অসম্মতি জানায়। বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সে সময় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য সচিব রহিমা কানিজ জানিয়েছেন।

এছাড়াও চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ও সমন্বিত ভর্তি পরীক্ষায় অনাগ্রহ প্রকাশ করেছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড