• মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষাপ্রতিষ্ঠানে নানা আয়োজনে মুজিববর্ষ 

  নিজস্ব প্রতিবেদক

১৮ মার্চ ২০২০, ১৮:১০
মুজিববর্ষ
মুজিববর্ষ উপলক্ষে ক্যাম্পাসগুলোতে নানা আয়োজন (ছবি : সম্পাদিত)

সারাদেশে নানা রকম আয়োজনের মধ্য দিয়ে মুজিববর্ষ পালন করা হয়েছে। এ উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও বিভিন্ন আয়োজন। আলোচনা সভা, র‍্যালি, সেমিনার, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বৃক্ষরোপণ, মুজিব কর্নারের উদ্বোধনসহ বিভিন্ন আয়োজনে ক্যাম্পাসগুলোতে মুজিববর্ষে পালিত হয়েছে।   

ঢাকা বিশ্ববিদ্যালয় : স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ঐক্যবদ্ধভাবে শ্রদ্ধা জানায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। এ সময় উপস্থিত ছিলেন- ডাকসু ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, এজিএস সাদ্দাম হোসেনসহ ডাকসুতে থাকা ছাত্রলীগ ও ছাত্র অধিকার পরিষদের নেতৃবৃন্দরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রুয়েট : দিনব্যাপী নানা আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপিত হয়। দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় দুটির সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনগুলো। তবে করোনা ভাইরাস আতঙ্কে কর্মসূচিগুলো ছোট পরিসরে ছিল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বর্ণিল আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপিত হয়েছে। এ দিন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন ও বেলুন ওড়ানো হয়। এ দিকে উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘কর্ম ও জীবন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এর আগে, সোমবার (১৬ মার্চ) দিবাগত রাত ১১টা ৫০ মিনিটে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বঙ্গবন্ধু চত্বরে মোমবাতি প্রজ্বলন করে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। ১১টা ৫৯ মিনিট ৫০ সেকেন্ডে মুজিববর্ষের মোমেন্ট কাউন্টডাউন উদযাপন করা হয় এবং সম্মিলিত কণ্ঠে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, শুভ শুভ শুভ দিন, বঙ্গবন্ধুর জন্মদিন’ স্লোগানে বঙ্গবন্ধু চত্বর মুখরিত হয়। রাত ১২টায় কেন্দ্রীয় খেলার মাঠে আতশবাজির বর্ণিল ছটায় মুজিববর্ষকে স্বাগত জানানো হয়।

ইসলামী বিশ্ববিদ্যালয় : মুজিববর্ষ উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে দৃষ্টি নন্দন দুটি ম্যুরাল উন্মোচন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী এ ম্যুরাল দুটির উদ্বোধন করেন। উদ্বোধন শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আয়োজনে মুজিববর্ষ উপলক্ষে বেলুন উড়িয়ে কেক কাটা হয়। পরে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। 

কুমিল্লা বিশ্ববিদ্যালয় : রংহীন ছিমছাম আয়োজনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়। এ দিন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর নেতৃত্বে ব্যানারবিহীন র‍্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। পরে উপাচার্যের নেতৃত্বে বঙ্গবন্ধুর ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে বিশ্ববিদ্যালয় পরিবার। এছাড়া জন্মশতবার্ষিকী উপলক্ষে বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। 

শাবিপ্রবি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে রাতের প্রথম প্রহরে ১২ টা ০৫ মিনিটে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। পরে একে একে বিশ্ববিদ্যালয়ের মুজিব শতবর্ষ উদযাপন কমিটি, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের সংগঠন, বিভিন্ন বিভাগ, আবাসিক হল, শাবি প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

গণ বিশ্ববিদ্যালয় : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) মুজিব কর্নার উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ ভবনের দ্বিতীয় তলায় ফিতা কেটে মুজিব কর্নারের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. দেলোয়ার হোসেন। 

জাককানইবি : মুজিববর্ষে উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য উদ্বোধন করা হয়। এছাড়া মুজিববর্ষ উপলক্ষে জাককানইবি প্রেসক্লাবের প্রকাশনা ‘কলম’ এর দ্বিতীয় সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়। 

নোবিপ্রবি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) স্বাধীনতা শিক্ষক পরিষদ।

চুয়েট : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এ দিন বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস রোধে মুজিববর্ষের অনুষ্ঠানে আগত সকলের মাঝে বিনা মূল্যে মাস্ক বিতরণ করা হয়। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অফিসসূহের প্রবেশপথে জীবাণুনাশক স্যানিটাইজার পয়েন্ট স্থাপন করা হয়।

তিতুমীর কলেজ : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজধানীর সরকারি তিতুমীর কলেজ ছাত্রলীগের পক্ষ থেকে এতিম শিশু ও দুস্থদের মাঝে খাবার বিতরণ ও বৃক্ষরোপণ করা হয়। এছাড়া মুজিববর্ষ উপলক্ষে কলেজে শিশু দিবা যত্ন কেন্দ্রের উদ্বোধন করা হয়।

গ্রিন ইউনিভার্সিটি : গ্রিন ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. শহীদ উল্লাহর সভাপতিত্বে উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক ও মুখ্য আলোচক হিসেবে অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী প্রমুখ উপস্থিত ছিলেন। 

আলোচনা সভায় বক্তারা বলেন, আধুনিক জাতীয়তাবাদী নেতা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্নদ্রষ্টা ছিলেন তিনি, যিনি নিজের জন্মদিনগুলোও দুঃখী বাংলার মানুষের জন্য উৎসর্গ করতেন। শততম জন্মবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানানোর শ্রেষ্ঠ উপায় হলো, উন্নত-সমৃদ্ধ সোনার বাংলার যে রূপরেখা তিনি তৈরি করেছিলেন, ক্ষুধা-দারিদ্র্য দমনের মাধ্যমে মুজিববর্ষেই সেটাকে বাস্তবে রূপ দেওয়া।

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি : বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (বিজিসিটিইউবি) উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়েছে। বিজিসি বিদ্যানগরে বঙ্গবন্ধু ফ্রিডম স্কয়ারে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে শিক্ষক ও কর্মকর্তাদের নিয়ে শোভাযাত্রা সহকারে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারী।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড