• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

র‌্যাগিংয়ের দায়ে ৭ শিক্ষার্থী বহিষ্কার, ১১ জনকে অর্থদণ্ড

  ক্যাম্পাস ডেস্ক

১৮ মার্চ ২০২০, ১৩:৫১
র‌্যাগিং
সাতক্ষীরা মেডিকেল কলেজের প্রশাসনিক ভবন (ছবি : সংগৃহীত)

সাতক্ষীরা মেডিকেল কলেজের ৭ শিক্ষার্থীকে ৬ মাসের জন্য বহিষ্কার করেছে প্রশাসন। র‌্যাগিংয়ে জড়িত থাকা ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের বহিষ্কার করা হয়। সেই সঙ্গে আরও ১১ জনকে ৫ হাজার টাকা করে জরিমানা ও সতর্ক করা হয়েছে।

গত সোমবার (১৬ মার্চ) কলেজের অ্যাকাডেমিক কাউন্সিল ও শৃঙ্খলা কমিটির জরুরি সভায় তাদের বহিষ্কার ও অর্থদণ্ডের এ সিদ্ধান্ত নেওয়া হয়। বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের মধ্যে ৩ জন ছাত্র ও ৪ জন ছাত্রী। তারা সবাই দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

কলেজ সূত্র জানায়, জানুয়ারি মাসের ৯, ১০, ১১ ও ১২ তারিখে সাতক্ষীরা মেডিকেল কলেজে নতুন ভর্তি হওয়া এমবিবিএস প্রথম বর্ষের শিক্ষার্থীদের র‌্যাগ দেয় দ্বিতীয় বর্ষের শিক্ষর্থীরা। নতুন শিক্ষর্থীদের র‌্যাগিংয়ের মাধ্যমে শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়। বিষয়টি নিয়ে নির্যাতিত শিক্ষার্থীরা কর্তৃপক্ষের কাছে অভিযোগ করে।

র‌্যাগিংসহ শৃঙ্খলা ভঙ্গের বিষয়ে ১৫ জানুয়ারি মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. কাজী হাবিবুর রহমান আট সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। কমিটির প্রধান করা হয় সাতক্ষীরা মেডিকেল কলেজের অর্থোপেডিক সার্জারি বিভাগের প্রধান ডা. এএইচ এসএম কামরুজ্জামান ও সদস্য সচিব করা হয় শিশু বিশেষজ্ঞ ডা. খান গোলাম মোস্তফাকে।

তদন্ত কমিটি বিষয়টির দীর্ঘ তদন্ত করে প্রতিবেদন জমা দেন। এ রিপোর্টে অভিযোগের বিষয়ে ৭ শিক্ষার্থীসহ ১১ শিক্ষার্থীকে দোষী সাব্যস্ত করা হয়। যা ৯ মার্চ মেডিকেল কলেজের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় উত্থাপন করা হয়। পরবর্তীকালে ১৬ মার্চ কলেজের অ্যাকাডেমিক কাউন্সিল ও শৃঙ্খলা কমিটির জরুরি সভা আহ্বান করা হয়।

সভায় তদন্ত রিপোর্টে অভিযোগ প্রমাণিত হওয়ায় সাতক্ষীরা মেডিকেল কলেজের ১৮ জন শিক্ষার্থীকে বিভিন্ন শাস্তি দেওয়া হয়। এর মধ্যে ৭ শিক্ষার্থীকে ৬ মাসের জন্য বহিষ্কার ও ১১ শিক্ষার্থীকে ৫ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়ে সর্তক করা হয়।

বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন- এমবিবিএস দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অনিক সাহা, জয় সরকার, মোহাম্মদ হানিফ, মাহফুজা ইসলাম দিনা, প্রেয়সী রাণী রায়, ফারহা শামান্ত রহমান ও ফাহরিয়া।

আরও পড়ুন : করোনা ভাইরাস : এইচএসসি পরীক্ষা নিয়ে উৎকণ্ঠা

সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. কাজী হাবিবুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সাতক্ষীরা মেডিকেল কলেজে শিক্ষার্থীদের কোনো ধরনের বিশৃঙ্খলা করতে দেওয়া হবে না। শিক্ষার্থীরা যাতে সুন্দর পরিবেশে থেকে লেখাপড়া করতে পারে তার জন্য সর্বাত্মক প্রচেষ্টা থাকবে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড