• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রিন ইউনিভার্সিটিতে মুজিববর্ষের আলোচনা সভা

  জিইউবি প্রতিনিধি

১৮ মার্চ ২০২০, ১২:৫০
গ্রিন ইউনিভার্সিটি
মুজিববর্ষ উপলক্ষে আলোচনা সভা (ছবি : সংগৃহীত)

রাজধানীর গ্রিন ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৭ মার্চ) এই আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, আধুনিক জাতীয়তাবাদী নেতা ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্নদ্রষ্টা ছিলেন তিনি, যিনি নিজের জন্মদিনগুলোও দুঃখী বাংলার মানুষের জন্য উৎসর্গ করতেন। শততম জন্মবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানানোর শ্রেষ্ঠ উপায় হলো, উন্নত-সমৃদ্ধ সোনার বাংলার যে রূপরেখা তিনি তৈরি করেছিলেন, ক্ষুধা-দারিদ্র্য দমনের মাধ্যমে মুজিববর্ষেই সেটাকে বাস্তবে রূপ দেওয়া।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. শহীদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক ও মুখ্য আলোচক ছিলেন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী।

বক্তব্যে উপাচার্য ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, ‘সাধারণ মানুষের নেতা ছিলেন বঙ্গবন্ধু। বেঁচে থাকলে আজ তিনি শতায়ু লাভ করতেন। বঙ্গবন্ধুর জীবনযাপন এতটাই জনগণ কেন্দ্রিক হয়ে পড়েছিল যে, নিজের জন্মদিনগুলোও বাঙালির মুক্তির জন্য উৎসর্গ করতেন। বঙ্গবন্ধু বলতেন, আমি জনগণেরই একজন, এই দুঃখিনী বাংলায় আমার জন্মদিনই বা কী, আর মৃত্যুদিনই বা কী?’

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, ‘বলিষ্ঠ নেতৃত্ব ও সাহসী হৃদয়ের মানুষ ছিলেন বঙ্গবন্ধু। ব্যাপারটা এমন হয়ে দাঁড়িয়েছিল যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনাকালীন কর্মচারীদের অধিকার আদায়ে নিজের ছাত্রত্ব হারানোর ঝুঁকি পর্যন্ত নিয়েছিলেন।’ এ সময় তিনি করোনামুক্ত বাংলাদেশ গড়তে সবাইকে সতর্ক হওয়ার পাশাপাশি কাজ করার আহ্বান জানান।

আরও পড়ুন : ইবিতে মুক্তির আহ্বান ও শাশ্বত মুজিব ম্যুরাল উন্মোচন

মুখ্য আলোচকের বক্তৃতায় অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী বঙ্গবন্ধুর জীবনী থেকে অনেকটাই অজানা দুটি ঘটনা বর্ণনা করেন। তিনি বলেন, ‘বীরত্ব, ক্ষমা করার মানসিকতা ও সৎ সাহস ছিল বঙ্গবন্ধুর শক্তি। আর এ কারণেই তিনি কয়েক বছরের ব্যবধানে সোনার বাংলার অনেক কাজ সম্পন্ন করে গিয়েছিলে।’

সভাপতির বক্তব্যে কোষাধ্যক্ষ মো. শহীদ উল্লাহ জন্মদিনে বঙ্গবন্ধুকে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করেন। পরে তিনি ২১ ফেব্রুয়ারিতে বিশ্ববিদ্যালয় আয়োজিত দেয়াল পত্রিকা প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড