• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা

  শাবিপ্রবি প্রতিনিধি

১৭ মার্চ ২০২০, ২২:৫৬
করোনা ভাইরাস
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ছবি : সংগৃহীত)

ক্রমেই বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে। কোভিড-১৯ এ সংক্রমিত হওয়া এলাকাগুলোর মধ্যে সিলেট অন্যতম। এ প্রেক্ষিতে ভাইরাস প্রতিরোধ ও সাবধানতা অবলম্বনের অংশ হিসেবে ক্যাম্পাসে দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

মঙ্গলবার (১৭ মার্চ) রাতে দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। ১৭ মার্চ থেকেই এ নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে। 

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘আমাদের দেশ এখন করোনা ভাইরাসে অত্যধিক সংক্রমণ কিংবা আক্রান্ত হবার ঝুঁকিতে রয়েছে। কেননা ভাইরাস মূলত একজনের কাছ থেকে আরেকজনের কাছে ছড়ায়। এ প্রেক্ষিতে আমাদের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের নিরাপত্তার কথা ভেবে আমরা চাই আপাতত কিছুদিন কোনো দর্শনার্থী ক্যাম্পাসে না আসুক। কেননা দর্শনার্থীরা নিজেরাও ঝুঁকিতে পড়বে, আমরাও ঝুঁকিতে পরবো।’ 

তিনি বলেন, ‘যেহেতু শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে ক্লাস-পরীক্ষা বন্ধ করা হয়েছে, সেজন্য কয়েকটা দিন আমরা চাচ্ছি দর্শনার্থীরা ক্যাম্পাসে না প্রবেশ করুক। তাহলে বহিরাগত দ্বারা সংক্রমণের ঝুঁকি কম থাকবে।’ এ সময় সার্বিকভাবে সহযোগিতার পাশাপাশি দর্শনার্থীদের ক্যাম্পাসে না আসা এবং নিজ নিজ জায়গা থেকে সচেতন হবার জন্য আহ্বান জানিয়েছেন উপাচার্য।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট কারো প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা নেই। তবে নিরাপত্তার খাতিরে বিশ্ববিদ্যালয় প্রশাসন কিংবা সিকিউরিটি গার্ডদেরকে প্রয়োজনীয় পদক্ষেপে সহায়তা করার অনুরোধ জানান উপাচার্য। 

আরও পড়ুন : করোনা রোধে হাবিপ্রবি শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ

উল্লেখ্য, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তে সাড়া দিয়ে সকল ধরণের ক্লাস-পরীক্ষা আগামীকাল ১৮ মার্চ (বুধবার) থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে ক্লাস-পরীক্ষা বন্ধ থাকলেও অফিসিয়াল কার্যক্রম চলবে। এছাড়া নিরাপত্তা ও সচেতনতার প্রেক্ষিতে আবাসিক হলসমূহে শিক্ষার্থীরা অবস্থান করতে পারবেন বলেও সিদ্ধান্ত জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড