• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা প্রতিরোধে শাবিপ্রবির হ্যান্ড স্যানিটাইজার তৈরি

  শাবিপ্রবি প্রতিনিধি

১৭ মার্চ ২০২০, ২১:৪২
হ্যান্ড স্যানিটাইজার
শাবিপ্রবির রসায়ন বিভাগের উদ্যোগে তৈরি হ্যান্ড স্যানিটাইজার (ছবি : দৈনিক অধিকার)

করোনা ভাইরাস প্রতিরোধে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) রসায়ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্যোগে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে। এ স্যানিটাইজার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

মঙ্গলবার (১৭ মার্চ) দুপুরে হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিতরণের বিষয়টি জানান শাবির রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. আশরাফুল আলম।

এ বিষয়ে অধ্যাপক ড. মো. আশরাফুল আলম বলেন, ‘করোনা ভাইরাস প্রতিরোধ ও বাজারে স্যানিটাইজারের স্বল্পতার কথা চিন্তা করে আমরা এ উদ্যোগ নিয়েছি। এতে বাজারের অন্য হ্যান্ড স্যানিটাইজারের ন্যায় সব ধরনের উপাদান (রাবিং অ্যালকোহল, গ্লাইসিরোল, অ্যালোভেরা ও এসেনসিয়াল অয়েল) ও তার মান বজায় রেখে অর্গানিক পদ্ধতিতে তৈরি করা হয়েছে এ হ্যান্ড স্যানিটাইজার।’ তিনি আরও জানান, ‘প্রাথমিকভাবে আমরা ১০০ মিলি পরিমাণের ৩০০টি বোতল তৈরি করেছি। যদি মহামারি আকার ধারণ করে তাহলে আমরা বৃহত্তর পরিসরেও তৈরি করতে পারব। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের মৌখিক আশ্বাসে এটি তৈরি শুরু করেছি। আশা করি, করোনা ভাইরাসের প্রভাবমুক্ত না হওয়া পর্যন্ত আমরা এটি তৈরি ও বিতরণ করে যাব।’

ক্লাস-পরীক্ষা বন্ধ থাকলেও বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট যে কেউ শিক্ষাভবন বি এর ৩য় তলায় রসায়ন বিভাগের অফিসকক্ষ থেকে এটি সংগ্রহ করতে পারবেন বলেও জানান অধ্যাপক ড. মো. আশরাফুল আলম।

এ বিষয়ে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘বাজারে স্যানিটাইজারের সঙ্কটের কথা চিন্তা করে তৈরি করা এ লিকুইড খুবই কার্যকরী। রসায়ন বিভাগ থেকে আমাকে এটি তৈরির বিষয়ে বলা হলে আমি বলেছি, এ নিয়ে আপনারা কাজ করেন আমরা সাপোর্ট দেব। আমি মনে করি, বিপদের সময় মানুষের পাশে দাঁড়ানো উচিত।’

আরও পড়ুন : তড়িঘড়ি করে বঙ্গবন্ধুর ভাস্কর্য উদ্বোধন, ব্যয় বেড়েছে ৩১ লাখ!

এ সময় সারাবিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বেঁচে থাকতে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান উপাচার্য।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড