• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধু জন্মেছিলেন বলেই আজ আমরা স্বাধীন : চুয়েট ভিসি

  চুয়েট প্রতিনিধি

১৭ মার্চ ২০২০, ১৭:০৩
চুয়েট
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে জাতীয় পতাকা উত্তোলন (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, বঙ্গবন্ধু জন্মেছিলেন বলেই আজ আমরা স্বাধীনতা পেয়েছি। নিজেদের বাঙালি ও স্বাধীন বাংলাদেশের নাগরিক হিসেবে পরিচয় দিতে পারছি।

মঙ্গলবার (১৭ মার্চ) চুয়েটের প্রশাসনিক ভবন-২-এর কাউন্সিল কক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, ‘পৃথিবীতে কালে-কালে অনেক নেতা এসেছিলেন। কিন্তু বঙ্গবন্ধুর অসাধারণ নেতৃত্ব তাঁকে একজন অবিসংবাদিত নেতায় পরিণত করেছিল। যিনি তাঁর ২৩ বছরের রাজনৈতিক জীবনে প্রায় ১৩ বছরের মতো সময় শুধুমাত্র নিপীড়িত জনগণের অধিকার আদায়ে কারাগারে কাটিয়েছেন।’

চুয়েট উপাচার্য আরও বলেন, ‘বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে কারণে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর সকল আয়োজন সীমিত করা হয়েছে। তবে বছরব্যাপী গৃহীত কর্মসূচি চলমান থাকবে।’

তিনি করোনা মহামারি থেকে চুয়েট পরিবারের সকলকে নিরাপদে থাকার আহ্বান জানান। একই সঙ্গে নিজে পরিষ্কার থাকার পাশাপাশি আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখারও অনুরোধ করেন।

চুয়েটে জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি এবং পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রবিউল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন- প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল করিম, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক এবং চুয়েটে মুজিববর্ষ বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর।

যৌথভাবে অনুষ্ঠান সঞ্চালনা করেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক এটিএম শাহজাহান ও মানবিক বিভাগের সহকারী অধ্যাপক নাহিদা সুলতানা চৈতী।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শের ওপর আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র উপস্থাপন করেন সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান।

এর আগে মুজিববর্ষের প্রথম প্রহরে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন ও স্বাধীনতা চত্বর সংলগ্ন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপাচার্য।

আরও পড়ুন : ‘ডোন্ট আরগু উইথ মি, গেট আউট অব মাই রুম’

এ সময় চুয়েট পরিবারের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। পরে রাত ৮টায় বঙ্গবন্ধুর জন্মক্ষণের মুহূর্তে ক্যাম্পাসের কোমলমতি শিশুদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কেক কাটা হয়।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস রোধে মুজিববর্ষের অনুষ্ঠানে আগত সকলের মাঝে বিনা মূল্যে মাস্ক বিতরণ করা হয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অফিসসূহের প্রবেশপথে জীবাণুনাশক স্যানিটাইজার পয়েন্ট স্থাপন করা হয়েছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড