• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

চবিতে ক্লাস পরীক্ষা চালু রেখে গণজমায়েত নিষিদ্ধ 

  চবি প্রতিনিধি

১৫ মার্চ ২০২০, ১৭:২৬
চবি
চবি ক্যাম্পাস (ছবি : দৈনিক অধিকার)

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস ইতোমধ্যে বাংলাদেশেও প্রবেশ করেছে। এছাড়া বাংলাদেশ এ ভাইরাস ছড়িয়ে পড়ার উচ্চ ঝুঁকিতে রয়েছে। বিশেষজ্ঞ মহল এ ভাইরাস থেকে বাঁচতে বিভিন্ন ধরনের পরামর্শ দিচ্ছেন।

বৃহস্পতিবার (১২ মার্চ) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (ছবি) অনির্দিষ্টকালের জন্য সব ধরনের সভা-সমাবেশ ও জনসমাগম নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস প্রতিরোধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ দিকে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা চালু রয়েছে। চবি ক্যাম্পাস শহর থেকে প্রায় ২২ কিলোমিটার দূরে অবস্থিত। শিক্ষার্থীদের যাতায়াতের জন্য রয়েছে একজোড়া শাটল ও একটি ডেমু ট্রেন। এই ট্রেনে করে প্রতিদিন ক্যাম্পাসে প্রায় ১০ হাজার শিক্ষার্থী যাতায়াত করেন। কিন্তু প্রয়োজনের তুলনায় ট্রেন অপ্রতুল হওয়ায় গাদাগাদি করে শিক্ষার্থীদের যাতায়াত করতে হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ক্যাম্পাসে গণজমায়েত নিষিদ্ধ হলেও ট্রেনে কিংবা ক্লাসরুমে এ গণজমায়েত আরও বেশি হচ্ছে। ফলে এই সিদ্ধান্তের কোনো কার্যকারিতা দেখছেন না শিক্ষক ও শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্নভাবে ক্ষোভ প্রকাশ করছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবি কিছু দিনের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা।

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী জাওয়াদ অরণ্য বলেন, ‘এটা একটা হাস্যকর সিদ্ধান্ত। ক্লাস পরীক্ষা চলবে আবার গণজমায়েত হবে না, এটা তো হয় না। আপাতত কিছুদিন বিশ্ববিদ্যালয় বন্ধ রাখাই যায়।’

ক্লাস-পরীক্ষা চালু রেখেই বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্তকে পরস্পর বিরোধী বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক মো. জাকির হোসেন। তিনি বলেন, ‘ক্লাস-পরীক্ষা চললে তো গণজমায়েত হয়। যেহেতু আমাদের শিক্ষার্থীরা ট্রেনে করে যাতায়াত করে। তাই ক্লাস-পরীক্ষা চালু থাকলে আমাদের শাটল ট্রেনও চালু রাখতে হবে। ট্রেনের চেয়ে বড় গণজমায়েত বিশ্ববিদ্যালয়ে হয় না। ফলে এমন সিদ্ধান্তের কোনো কার্যকারিতা নেই।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নুর আহমেদ কোনো মন্তব্য করতে রাজি হননি। এ বিষয়ে প্রক্টরের সঙ্গে যোগাযোগ করতে বলেন তিনি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক এসএম মনিরুল হাসান বলেন, ‘ক্লাস-পরীক্ষা চালু রেখে গণজমায়েত নিষিদ্ধ করলে, এটার মূল উদ্দেশ্য বাস্তবায়ন হবে না। আমিও এ বিষয়ে একমত৷ তবে এটা জাতীয় পর্যায়ের পলিসি মেইনটেইন আছে, পাশাপাশি আমাদের সিন্ডিকেটের বিষয়।’

আরও পড়ুন : করোনা : রাবি ও রুয়েটের শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘সরকারের নির্দেশনাতেই সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। সরকারি নির্দেশনা ছাড়া আমরা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করতে পারব না। এছাড়া প্রশাসনের সঙ্গে বসা ব্যতীত একা কোনো সিদ্ধান্ত দিতে পারি না।’

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড