• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা : রাবি ও রুয়েটের শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন 

  রাবি প্রতিনিধি

১৫ মার্চ ২০২০, ১৭:০৭
রাবি
মানববন্ধনে শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা। 

রবিবার (১৫ মার্চ) দুপুর ২টায় এ ঘোষণা দেয় শিক্ষার্থীরা। আগামীকাল সোমবার (১৬ মার্চ) থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে তারা। 

এ দিকে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিশ্ববিদ্যালয় বন্ধের দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি করেছে রাবি শিক্ষার্থীরা। রবিবার (১৫ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের সামনে এ কর্মসূচি পালন করে তারা। 

রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা ও পরিসংখ্যান বিভাগের সকল বর্ষের শিক্ষার্থীরা রবিবার (১৫ মার্চ) দুপুর থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে। 

গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থীরা জানান, যদি কোনোভাবে একজনও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যায়, তবে তা খুব দ্রুতই ছড়িয়ে পড়বে। তখন নিশ্চয় বিশ্ববিদ্যালয় বন্ধ করেও কোনো লাভ হবে না। এ বিশ্ববিদ্যালয়ে সারাদেশের প্রায় প্রতিটি জেলার শিক্ষার্থী পড়াশোনা করে। ভাইরাস ছড়িয়ে পড়ার পরে যদি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে করোনা ভাইরাস ও এসব শিক্ষার্থীদের মাধ্যমে সারাদেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

তারা আরও জানান, তবে কি বিশ্ববিদ্যালয় এ ভাইরাস মহামারি আকার ধারণ করা পর্যন্ত অপেক্ষা করছে? আর কালক্ষেপণ না করে, অবিলম্বে বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের সব শিক্ষা কার্যক্রম সাময়িক স্থগিত ঘোষণা করা উচিত।

পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীরা জানান, করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে যে কোনো মুহূর্তে, এ আশঙ্কায় আমরা ক্লাস-পরীক্ষা বর্জন করেছি। 

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন জানান, শিক্ষার্থীরা মৌখিকভাবে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে। লিখিতভাবে কোনো আবেদন করেনি। বিভাগের পক্ষ থেকে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। 

পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক গোলাম হোসেন জানান, আমরা সকালেও শিক্ষার্থীদের ক্লাস নিয়েছি। তারা আমাদের কাছে ক্লাস-পরীক্ষা বন্ধ করতে দাবি করেছে। তখন তাদের বলা হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে এখনো এ বিষয়ে কোনো নির্দেশনা পায়নি। তাই ক্লাস-পরীক্ষা বন্ধ করার নির্দেশ দিতে পারি না। তবে দুপুরের পরে শিক্ষকরা ক্লাসে গিয়ে দেখেন শিক্ষার্থীরা ক্লাসে নেই। 

এ বিষয়ে কোনো লিখিত দিয়েছে কিনা প্রশ্নে তিনি জানান, শিক্ষার্থীরা আমাদের কাছে কোনো লিখিতভাবে দেয়নি। মৌখিকভাবে বলেছে।

রুয়েটের ক্লাস-পরীক্ষা বন্ধের বিষয়টি নিশ্চিত করে রুয়েটের ছাত্র কল্যাণের পরিচালক রবিউল আওয়াল জানান, করোনা ভাইরাসের সংক্রমণ আতঙ্কে শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন ঘোষণা করেছে।

আরও পড়ুন : মাভাবিপ্রবিতে ইংরেজি বিভাগের যাত্রা শুরু

কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে রাবি অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান জানান, করোনা ভাইরাস বিষয়টি নিয়ে আমরা শঙ্কিত। ইতোমধ্যে বিশ্বের অনেক দেশে মহামারি আকার ধারণ করেছে। তাই পূর্ব সতর্কতা হিসেবে আমাদের দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ রাখা জরুরি। কারণ এখানে প্রচুর শিক্ষার্থী, গবেষক, অনুষদ মেম্বার যারা বিভিন্ন দেশে ছিল তারা এসে কর্মস্থলে যোগদান করছেন। যদি বিশ্ববিদ্যালয় বন্ধ রাখা হয় তাহলে আমরা সুরক্ষায় থাকতে পারি। তাই আমরা চাই দ্রুত পাবলিক বিশ্ববিদ্যালয় বন্ধ করা হোক। 

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড