• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাবি বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

  ঢাবি প্রতিনিধি

১৫ মার্চ ২০২০, ১২:০৭
ঢাবি
প্রথম বর্ষের শিক্ষার্থীদের মানববন্ধন (ছবি : দৈনিক অধিকার)

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বন্ধের দাবিতে মানববন্ধন করেছে প্রথম বর্ষের শতাধিক শিক্ষার্থী।

রবিবার (১৫ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এই মানববন্ধন শুরু হয়।

মানববন্ধনকারী শিক্ষার্থীরা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির চায়ের আড্ডা থেকে শুরু করে রাতের গণরুম পর্যন্ত গাদাগাদি করে মানবেতর জীবনযাপন করছি। এখনো আমরা কেউ সিট পাইনি। তবুও আমাদের কোনো আক্ষেপ নেই। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বলতে চাই, কমপক্ষে আমাদের নিজেদের সংরক্ষিত থাকতে দিন। আমাদের নিশ্চিন্তে বাঁচতে দিন।

তারা বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা যদি বন্ধ ঘোষণা না করা হয়, আর যদি কোনো শিক্ষার্থী করোনায় আক্রান্ত হয়ে পড়ে, তবে তার দায়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে নিতে হবে।

এর আগে একই দাবিতে অনশনে বসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চার শিক্ষার্থী। শনিবার (১৪ মার্চ) রাত ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে অনশনে বসে তারা।

এরা হলেন- ঢাবির ফিশারিজ বিভাগের শিক্ষার্থী আরাফাত ইসলাম প্লাবন, মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. জুনাইদ হুসেইন খান, টেলিভিশন ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের শিক্ষার্থী মো. হাসান বিশ্বাস এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কেএম তুর্য।

অনশনে বসার পূর্বে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে তারা জানায়, করোনা ভাইরাস আজ বিশ্বায়নের প্রভাবে সারা বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। সময়োপযোগী পরিকল্পনা না থাকায় করোনা ভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে বিশ্বের উন্নত দেশগুলো। করোনার প্রভাবে এ পর্যন্ত সারা বিশ্বে মৃতের সংখ্যা ৫০০০ ছাড়িয়েছে।

এখন পর্যন্ত চিকিৎসাবিজ্ঞান ও গবেষকরা এই ভাইরাসে সৃষ্ট রোগের কোনো ওষুধ আবিষ্কার করতে পারেনি। বাংলাদেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত তিনজনকে চিহ্নিত করা হয়েছে। তারপর থেকে বাংলাদেশের মানুষের মধ্যে করোনা ভাইরাস নিয়ে আতঙ্কের সঞ্চার হয়েছে। সহস্রাধিক মানুষকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

আরও পড়ুন : ক্যাম্পাস বন্ধের দাবিতে অনশনে ঢাবির ৪ শিক্ষার্থী

পোস্টে আরও বলা হয়, করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে পার্শ্ববর্তী দেশ ভারতের দিল্লি, কেরালা, বিহার, মধ্যপ্রদেশ এবং ছত্তিসগড়ের পর পশ্চিমবঙ্গের রাজ্য সরকার আজ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ জারি করেছে। অথচ পশ্চিমবঙ্গে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি। এতকিছুর পরেও প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের জন্য কোনো ধরনের পদক্ষেপ নেয়নি। যা অত্যন্ত দুঃখজনক।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড