• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যাম্পাস বন্ধের দাবিতে অনশনে ঢাবির ৪ শিক্ষার্থী

  নিজস্ব প্রতিবেদক

১৪ মার্চ ২০২০, ২১:৪২
ঢাবি
অনশনে বসা ঢাবির ৪ শিক্ষার্থী (ছবি : দৈনিক অধিকার)

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বন্ধের দাবিতে অনশনে বসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চার শিক্ষার্থী।

শনিবার (১৪ মার্চ) রাত ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে অনশনে বসে তারা।

এরা হলেন- ঢাবির ফিশারিজ বিভাগের শিক্ষার্থী আরাফাত ইসলাম প্লাবন, মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. জুনাইদ হুসেইন খান, টেলিভিশন ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের শিক্ষার্থী মো. হাসান বিশ্বাস এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কেএম তুর্য।

অনশনে বসার পূর্বে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে তারা জানায়, করোনা ভাইরাস আজ বিশ্বায়নের প্রভাবে সারা বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। সময়োপযোগী পরিকল্পনা না থাকায় করোনা ভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে বিশ্বের উন্নত দেশগুলো। করোনার প্রভাবে এ পর্যন্ত সারা বিশ্বে মৃতের সংখ্যা ৫০০০ ছাড়িয়েছে। এখন পর্যন্ত চিকিৎসাবিজ্ঞান ও গবেষকরা এই ভাইরাসে সৃষ্ট রোগের কোনো ঔষধ আবিষ্কার করতে পারেনি। বাংলাদেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত তিনজনকে চিহ্নিত করা হয়েছে। তারপর থেকে বাংলাদেশের মানুষের মধ্যে করোনা ভাইরাস নিয়ে আতঙ্কের সঞ্চার হয়েছে। সহস্রাধিক মানুষকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

পোস্টে তারা আরও জানান, এ দিকে করোনার বর্তমান এই অবস্থা বিবেচনা করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মুজিববর্ষের সকল গণসমাবেশ স্থগিত করার নির্দেশ দিয়েছেন। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে পার্শ্ববর্তী দেশ ভারতের দিল্লি, কেরালা, বিহার, মধ্যপ্রদেশ এবং ছত্তিসগড়ের পর পশ্চিমবঙ্গের রাজ্য সরকার আজ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশ জারি করেছে। অথচ পশ্চিমবঙ্গে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত কোনো রোগী পাওয়া যায়নি। এতকিছুর পরেও প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের জন্য কোনো ধরনের পদক্ষেপ নেয়নি। যা অত্যন্ত দুঃখজনক।

আরও পড়ুন : করোনা আতঙ্কে ঢাবি শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা

এতে আরও জানানো হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রধান সমস্যাগুলোর মধ্যে গণরুম সমস্যা অন্যতম৷ বৈধ সিট না পেয়ে গাদাগাদি করে থাকতে হয় প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের। তুলনামূলক ছোট ক্যাম্পাসে অত্যধিক শিক্ষার্থী গাদাগাদি করে বসবাস করায় আক্রান্ত কারও সংস্পর্শে খুব অল্প সময়ের মধ্যেই ভাইরাসটি মহামারি আকার ধারণ করতে পারে। এছাড়াও হল ক্যান্টিন, চায়ের দোকান, খেলার মাঠ, টিএসসি, মধুর ক্যান্টিন, কলাভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার, বিজ্ঞান গ্রন্থাগার, কার্জন হলসহ বিশ্ববিদ্যালয়ের ১৮টি হল, যেখানে শিক্ষার্থী সমাগম অনেক বেশি, সেসব জায়গা থেকে খুব সহজেই ভাইরাসটি আক্রান্ত ব্যক্তির শরীর থেকে সুস্থ মানুষের শরীরে প্রবেশ করতে পারে।

এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করার জোর দাবি জানাচ্ছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা অনশন চালিয়ে যাব।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড