• বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

খুবিতে কটকা ট্র্যাজেডি স্মরণে শোক দিবস পালিত 

  খুবি প্রতিনিধি

১৩ মার্চ ২০২০, ১৫:৫৩
কুবি
কটকা স্মৃতিস্তম্ভ (ছবি : সংগৃহীত)

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে কটকা ট্র্যাজেডি স্মরণে শোক দিবস পালিত হয়েছে। 

শুক্রবার (১৩ মার্চ) দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে শোকাবহ সাজে সাজানো হয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে হাদী চত্বর, কটকা স্মৃতি স্তম্ভ পর্যন্ত সড়কের দুই পাশের সারিবদ্ধ গাছে কালো কাপড় জড়ানোসহ শহীদ শিক্ষার্থীদের প্রতিচ্ছবি কাঠে খোদাই করে শোকের আবহ তৈরি করা হয়।

এছাড়া সকাল ১০টা ৪৫ মিনিটে কালোব্যাজ ধারণ, ১১টায় উপাচার্য অধ্যাপক ড. মো. ফায়েক উজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে একটি শোক র‍্যালি বের হয়। র‍্যালিটি কটকা স্মৃতি স্তম্ভে গিয়ে শেষ হয়। 

শোক র‍্যালিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, ডিসিপ্লিন প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক, প্রভোস্ট ও বিভাগীয় প্রধানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী অংশ নেন।

কটকা স্মৃতি স্তম্ভে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রথমে উপাচার্য অধ্যাপক ড. মো. ফায়েক উজ্জামান শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর ছায়াবৃত্ত স্কুল, খুবি স্থাপত্য ডিসিপ্লিনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিন, বিভিন্ন হল, খুবি শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ ও ছাত্রদের বিভিন্ন সংগঠন ও বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে সমুদ্রগর্ভে নিমজ্জিত শাহাদাতবরণকারী শিক্ষার্থীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় উপাচার্য বলেন, এ দিনটি আমাদের জন্য সত্যিকার অর্থে শোক ও বেদনার। আমরা চাই ভবিষ্যতে যেন আর কোনো মেধাবী সন্তান এভাবে না হারিয়ে যায়। 

দিনের অন্য কর্মসূচির মধ্যে রয়েছে এতিমদের সঙ্গে মধ্যাহ্ন ভোজ, বিকাল ৫টা ৩০ মিনিটে শোকসভা ও স্মৃতিচারণ, সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রদীপ প্রজ্বলন এবং সন্ধ্যা ৭টায় তথ্যচিত্র প্রদর্শন।

উল্লেখ্য, ২০০৪ সালের ১৩ মার্চ সুন্দরবনের কটকা নামক স্থানে সফরে গিয়ে খুবির স্থাপত্য ডিসিপ্লিনের ৯ শিক্ষার্থী এবং বুয়েটের ২ শিক্ষার্থীসহ মোট ১১ শিক্ষার্থীর মৃত্যু হয়। এরপর থেকে প্রতিবছর এ দিনটি খুবির ‘কটকা ট্রাজেডি’ শোক দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

আরও পড়ুন : নিজ ক্যাম্পাসেই নিপীড়নের শিকার কুবি শিক্ষার্থী! 

খুবির ওই ৯ শিক্ষার্থী হলেন- আরনাজ রিফাত রূপা, মো. কাওসার আহমেদ খান, মো. মাহমুদুর রহমান, কাজী মুয়ীদ বিন ওয়ালী, মাকসুমুল আজিজ মোস্তাজী, মো. আশরাফুজ্জামান, আব্দুল্লাহ হেল বাকী, মুনাদিল রায়হান বিন মাহবুব ও মো. তৌহিদুল এনাম।

এছাড়া বুয়েটের দুই শিক্ষার্থী হলেন- সামিউল ও শাকিল।

ওডি/এমআরকে 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড