• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাবিতে বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন শীর্ষক সেমিনার

  জাবি প্রতিনিধি

১১ মার্চ ২০২০, ১৬:২২
জাবি
বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন শীর্ষক সেমিনার (ছবি : সংগৃহীত)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন ও মানবিকতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের উদ্যোগে বিভাগের ১০৩ নম্বর কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমান। এ সময় তিনি বঙ্গবন্ধুর জীবন দর্শন নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু ছিলেন এক অসাধারণ মানবিক ব্যক্তিত্ব। বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন আমাদের জন্য অনুসরণীয়। তিনি অর্থনৈতিক চিন্তা থেকে সামাজিক ন্যায় প্রতিষ্ঠা করতে চেয়েছেন। তিনি ব্যক্তিগত খাত, রাষ্ট্রীয় খাত ও সমবায় খাতের একটি ভারসাম্যপূর্ণ মিশ্র অর্থনৈতিক ব্যবস্থার কথা ভাবতেন। ব্যক্তিজীবনে তিনি অত্যন্ত সহজ সরল জীবনযাপন করতেন।’

ড. আতিউর আরও বলেন, ‘বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই সাধারণ মানুষকে নিয়ে ভেবেছেন, বিভিন্ন ভাবে সাহায্য সহযোগিতা করেছেন। স্কুলে পড়ার সময় দূর থেকে আসা দরিদ্র শিক্ষার্থীদের রোদের মধ্যে অনেক কষ্ট হতো বলে বঙ্গবন্ধু দরিদ্র শিক্ষার্থীদের নিজের বই ও ছাতা দিয়ে দিতেন। এ জন্য তাকে বারবার বই ও ছাতা কিনে দিতে হয়েছে।’

সেমিনার শেষে দর্শন বিভাগের পক্ষ থেকে আতিউর রহমানকে ক্রেস্ট প্রদান করা হয়। এ সময় তিনি সদ্য লেখা দুটি বই দর্শন বিভাগকে উপহার দেন।

আরও পড়ুন : ছবিতে আবিরের ডুবে যাওয়া দেখল বন্ধুরা

সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাম্মেল হক, দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তফা নাজমুল মানসুর, অধ্যাপক ড. ফরিদ আহমেদ, সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ, সহযোগী অধ্যাপক ড. মো. শওকত হোসেন, সহযোগী অধ্যাপক ড. মাহমুদা আকন্দ ও সহকারী অধ্যাপক আব্দুস সাত্তার।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড