• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরবিপ্রবিতে আন্দোলন-অনশন অব্যাহত

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

১০ মার্চ ২০২০, ১৩:১৫
বশেমুরবিপ্রবি
শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে শিক্ষার্থীদের অনশন এবং অবস্থান কর্মসূচি অব্যাহত রয়েছে।

মঙ্গলবার (১০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে প্রায় ২০ জন শিক্ষার্থী টানা ষষ্ঠ দিনের মতো অনশন কর্মসূচি অব্যাহত রেখেছেন এবং প্রায় শতাধিক শিক্ষার্থী অবস্থান কর্মসূচি পালন করেছেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, অনশন এবং আন্দোলনের ফলে অসুস্থ ২০ শিক্ষার্থী বর্তমানে গোপালগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

এ দিকে প্রশাসনিক ভবন তালাবদ্ধ করে দেওয়ায় দ্বিতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম বন্ধ রয়েছে। অনুমোদন না দেওয়া পর্যন্ত তারা তাদের আন্দোলন অব্যাহত রাখবেন বলে জানান আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এ দিকে বিশ্ববিদ্যালয়ের এহেন পরিস্থিতিতে আজ অনেক বিভাগে ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন।

উল্লেখ্য, ইউজিসির অনুমোদন ছাড়াই ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করেন বশেমুরবিপ্রবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন। পরবর্তী সময়ে চলতি বছরের ৬ ফেব্রুয়ারি বিভাগটিতে নতুন কোনো শিক্ষার্থী ভর্তি না করানোর নির্দেশ দেয় ইউজিসি।

আরও পড়ুন : দাবি আদায়ে ৭ দিনের আল্টিমেটাম, নইলে অনশন

ইউজিসির সিদ্ধান্তের প্রতিবাদে ৬ ফেব্রুয়ারি রাত থেকেই প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন শুরু করে বিভাগটির শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে ইউজিসি ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক ড. দিল আফরোজ বেগমকে প্রধান করে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে। কিন্তু কমিটির কোনো দৃশ্যমান কার্যক্রম এখন পর্যন্ত দেখা যায়নি।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড