• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরবিপ্রবির ইতিহাস বিভাগ

বিভাগ অনুমোদনের দাবিতে আন্দোলনে নামবেন শিক্ষকরাও

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

১০ মার্চ ২০২০, ০৮:৫০
বশেমুরবিপ্রবি
বশেমুরবিপ্রবি ক্যাম্পাস (ছবি : সংগৃহীত)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের অনুমোদন না দিলে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে শিক্ষকরাও যোগ দিবেন।

সোমবার (৯ মার্চ) ৩৪ জন শিক্ষকের স্বাক্ষর সম্বলিত এক লিখিত বক্তব্যে এ কথা জানান তারা।

লিখিত বক্তব্যে শিক্ষকরা জানান, উদ্ভূত পরিস্থিতিতে ইতিহাস বিভাগের দাবির প্রেক্ষাপটে আমরা সাধারণ শিক্ষকরা এই মর্মে জানাচ্ছি যে, চলতি মাসের শেষ সপ্তাহের মধ্যে ইতিহাস বিভাগের অনুমোদন না পেলে আগামী ১ এপ্রিল থেকে শিক্ষকরা পাশে থাকবে।

এ দিকে, সোমবার (৯ মার্চ) সকালে শিক্ষার্থীদের জামায়াত-শিবির সম্বোধন করায় বশেমুরবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. শাহজাহানসহ প্রায় ৩০ শিক্ষক-কর্মকর্তাকে অবরুদ্ধ করে রাখে ইতিহাস বিভাগের আন্দোলনরত শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা উপাচার্য, রেজিস্ট্রার, প্রক্টর, পরীক্ষা নিয়ন্ত্রক ও অর্থসহ বিশ্ববিদ্যালয়ের সকল দপ্তরে তালা ঝুলিয়ে দিয়েছে। ফলে প্রশাসনিক কোনো কর্মকর্তাই সংশ্লিষ্ট দপ্তরে প্রবেশ করতে না পারায় প্রশাসনিক কার্যক্রমও পরিচালনা করতে পারেননি।

বিভাগের অনুমোদনের দাবিতে টানা ৪র্থ দিনের মতো অনশন পালন করতে গিয়ে সাত শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। তাদের গোপালগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া দাবি আদায়ের লক্ষ্যে আরও ১০ শিক্ষার্থী অনশনরত অবস্থায় রয়েছেন।

এ দিকে, বিভাগ অনুমোদনের দাবিতে রবিবার (৮ মার্চ) জাতীয় প্রেসক্লাব ও ইউজিসি কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে বশেমুরবিপ্রবির শিক্ষার্থীরা। একইদিন শিক্ষার্থীদের ৩ সদস্যের প্রতিনিধি দল ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করেন এবং দ্রুত সমস্যা সমাধানের আবেদন জানান।

আরও পড়ুন : বশেমুরবিপ্রবির উপাচার্য অবরুদ্ধ

উল্লেখ্য, ইউজিসির অনুমোদন ব্যতীত বশেমুরবিপ্রবির সাবেক উপাচার্য খোন্দকার নাসিরুদ্দিন ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ইতিহাস বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করেন। প্রায় ৩ বছর পর বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিভাগটিতে নতুন কোনো শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ দেয় ইউজিসি। ইউজিসির সিদ্ধান্তের প্রতিবাদে ওইদিন রাত থেকেই আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। বিভাগটিতে বর্তমানে ৪২৪ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড