• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৭ মার্চের ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণ : শিক্ষামন্ত্রী 

  নিজস্ব প্রতিবেদক

০৭ মার্চ ২০২০, ২০:৩১
শিক্ষামন্ত্রী
বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ( ছবি : দৈনিক অধিকার)

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ডে একমাত্র ভাষণ হিসেবে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ অন্তর্ভুক্ত হয়েছে। এটাই প্রমাণ এ ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণ।

শনিবার (৭ মার্চ) রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ‘ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড’ রেজিস্টারভুক্তি উদযাপন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ৭ মার্চের ভাষণে তৎকালীন ৭ কোটি ৫০ লাখ মানুষের হৃদয়ের অনুরণন হয়। মাত্র ১৮ মিনিটের ভাষণে ২৩ বছরের বঞ্চনার বর্ণনা যেমন ছিল, তেমনি ছিল স্বাধীনতার ডাক। অনেক বড় বড় রাজনীতিবিদ ঐতিহাসিক ভাষণ দিয়েছেন। তবে এত সংক্ষিপ্ত, অলিখিত ভাষণ স্বাধীন-ভাষাভিত্তিক কোনো রাষ্ট্রে সৃষ্টি হয়নি। সেদিক থেকেও ৭ই মার্চের ভাষণ বিশ্বের সেরা ভাষণ।

দীপু মনি বলেন, শিক্ষার্থীদের মাঝে এ আদর্শ ছড়িয়ে দিতে চাই। যাতে তারা এ আদর্শকে বুকে ধারণ করে এবং দেশকে এগিয়ে নিয়ে যায়।

এই অনুষ্ঠানে রাজধানীর বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়। এতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ওপর বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

আরও পড়ুন : ৭ মার্চের ভাষণ বাঙালির মুক্তির সনদ : যবিপ্রবি উপাচার্য

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা সচিব মাহবুব হোসেন, ইউনেস্কো ঢাকা অফিসের সুন লে, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের উপরেজিস্ট্রার আবু হেনা মোর্শেদ জামান ও কলেজের অধ্যক্ষ হাসিবুর রহমান প্রমুখ।

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড