• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যানজট নিরসনে কাজ করবে ডাকসু

  মো. হাসান বিশ্বাস, ঢাবি প্রতিনিধি

০৪ মার্চ ২০২০, ১২:২২
ঢাবি
বন্ধ হয়ে যাওয়া তেলবাহী ট্রাক (ছবি : দৈনিক অধিকার)

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকার যানজট সমস্যা সমাধানে ও বহিরাগত যান চলাচল নিয়ন্ত্রণে কাজ করবে কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

মঙ্গলবার (৩ মার্চ) দৈনিক অধিকারকে এ কথা জানান ডাকসু সদস্য মাহমুদুল হাসান। বহিরাগত দুটি ট্রাক আটক করে পুলিশের কাছে হস্তান্তরের পর তিনি এ কথা জানান।

মাহমুদ হাসান বলেন, ‘বহিরাগত যান নিয়ন্ত্রণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০০ শিক্ষার্থী স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করবে।’ দ্রুত সময়ের মধ্যে এই সমস্যার সমাধান করা হবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

এর আগে মঙ্গলবার বিকালে টিএসসিমুখী আসা বহিরাগত একটি তেলবাহী ট্রাক রাস্তার মাঝে যান্ত্রিক ত্রুটির ফলে বন্ধ হয়ে যায়। প্রায় ১৫ মিনিট পার হয়ে গেলেও চালক আর ট্রাকটি চালু করতে পারেনি। দীর্ঘ অপেক্ষার ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের টিএসসি প্রাঙ্গণে বিরাট যানজটের সৃষ্টি হয়। এ দিকে ক্লাস শেষে ফেরার পথে এই যানজটে আটকা পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪-৫টি বাস। এ সময় বিক্ষুব্ধ হয় শিক্ষার্থীরা।

এ দিকে রাস্তা বন্ধ হওয়ায় ট্রাফিক নিয়ম ভেঙে রাস্তার উল্টো পথে যাতায়াত শুরু করে বহিরাগত বেশ কিছু যান। এতে যানজটের মাত্রা প্রকট আকার ধারণ করে। এ সময় ক্যাম্পাসের কিছু পরিচ্ছন্ন স্বেচ্ছাসেবী শিক্ষার্থী সেখানে আসে। একপর্যায়ে চালু হয় সেই ট্রাক।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য মাহমুদুল হাসানের নির্দেশে শিক্ষার্থীরা ওই ট্রাক আটক করেন। এরপর দ্রুত সময়ের মধ্যে ঘটনাস্থলে আসেন মাহমুদুল হাসান।

বিশ্ববিদ্যালয় এলাকায় ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও বেশ কিছু ভারী যান দেখা যায়। তাদের অনেককে দাঁড়ানোর জন্য সংকেত দেওয়া হলেও তারা নির্দেশ না মেনে দ্রুত ছুটে যায়। তার ৫ মিনিটের মধ্যে আরও একটি তেলবাহী ট্রাক আটক করে শিক্ষার্থীরা। সে সময় ওই গাড়ির চালকের কাগজ চেক করে দেখা যায় তার প্রফেশনাল ড্রাইভিং লাইসেন্স নেই। তিনি ড্রাইভিং শিখছেন মাত্র।

বিষয়টি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম-২ কে জানান মাহমুদ হাসান। পরে প্রক্টরিয়াল টিমের এক সদস্য ঘটনাস্থলে আসেন। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রাব্বানীর নির্দেশে শাহবাগ থানায় বিষয়টি জানানো হয়।

তখন শাহবাগ থানার পুলিশ ইন্সপেক্টর মো. রইচের নির্দেশে টিএসসিতে দায়িত্বরত আবু-বকর সিদ্দিক ওই দুটি ট্রাক শাহবাগ থানায় নিয়ে যান। তাদের পরবর্তীকালে আর কখনো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ট্রাক নিয়ে প্রবেশ করতে নিষেধ করেন শাহবাগ থানার সাব ইন্সপেক্টর রইচ। পরে শাহবাগ থানার দায়িত্বপ্রাপ্ত ওসি আবুল হাসানের নির্দেশে দুইটি মামলা করেন রইচ।

সাব ইন্সপেক্টর রইচ বলেন, ‘আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করে থাকি এই যানজট সমস্যার সমাধানে। আমাদের বিশ্ববিদ্যালয় থেকে এখনো বহিরাগত ভারী যান প্রবেশে নিষেধ করেনি। তাই আমরা বাঁধা দিতে পারি না। এই বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের সহযোগিতা করলে আমরা আরও ভালোভাবে কাজ করতে পারতাম।’

তিনি জানান, ‘শিক্ষার্থীরা একের পর এক আন্দোলন করছেন এই যানজট সমস্যার সমাধানে। আমরা এ বিষয়ে দায়িত্বরত পুলিশদের নিয়ে একটি মিটিং করব। আশা করি এই যানজট সমস্যার সমাধান হবে।’ তবে তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাহায্য চান তিনি।

এই বিষয়ে ডাকসু সদস্য মাহমুদ হাসান বলেন, ‘আমরা কয়েকবার অনুরোধ জানিয়েও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছ থেকে এর সমাধান পাইনি। ক্যাম্পাস পরিচ্ছন্নের জন্য বিশ্ববিদ্যালয়ের ১০০ শিক্ষার্থী বিনামূল্যে কাজ করে যাচ্ছেন। তারা আমাদের হিরো। প্রয়োজনে আমরা ট্রাফিক পুলিশের কাজ করব। তবুও এই প্রাণের ক্যাম্পাসকে যানজট মুক্ত করে ছাড়বো ইনশাল্লাহ।’

আরও পড়ুন : বেরোবির আইসিটি সেলের সঙ্গে বিভাগের সংযুক্তি কর্মশালা

তিনি বলেন, ‘আমরা আর খুব বেশি দিন অপেক্ষা করবো না। প্রশাসনের সাহায্য না পেলে আমাদের এই স্বেচ্ছাসেবী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি গেটে অবস্থান করবে এবং বহিরাগত যান প্রবেশে বাঁধা দিবে। দিন দিন এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে। আমরা আমাদের সর্বোচ্চটা দিয়ে যানজট সমস্যার সমাধানে কাজ করব।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম জানান, প্রত্যেক টিম ৮ ঘণ্টা করে পুরো ২৪ ঘণ্টা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সুরক্ষিত রাখতে কাজ করে যাচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের সকল বিষয় দেখতে গিয়ে আমাদের পক্ষে এই বহিরাগত যানবাহন বন্ধ করা কষ্টকর হয়ে পড়ছে। তবুও জ্যাম দেখতে পেলে আমাদের প্রক্টরিয়াল টিম ঘটনাস্থলে গিয়ে ট্রাফিক পুলিশের কাজও করে থাকে। আমাদের চেষ্টায় কোনো ঘাটতি নেই। যানজট সমস্যার সমাধানে সকলের সহযোগিতা প্রয়োজন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড