• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাককানইবিতে সেমিনার

প্রধান অতিথি পরিচ্ছন্নতাকর্মী, পলিথিন মোড়ানো শিক্ষকের পোশাক!

  জাককানইবি প্রতিনিধি

০৩ মার্চ ২০২০, ২২:২২
জাককানইবি
সেমিনারে বক্তব্য রাখছেন শিক্ষক সাদিক হাসান শুভ (ছবি : দৈনিক অধিকার)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) ‘অবুঝ তুমি সবুজ হও’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের পরিচ্ছন্নতা কর্মী আব্দুল লতিফ!

ব্যতিক্রমী এই আয়োজনে এক শিক্ষক তার একমাসে সংরক্ষিত পলিথিনের ব্যাগ দিয়ে মোড়ানো পোশাকে প্লাস্টিক ও পলিথিন ব্যবহার থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (৩ মার্চ) বিকাল ৪টায় সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের একটি কক্ষে ইনলেপ্ট এর আয়োজনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে উপস্থিত শিক্ষক-শিক্ষার্থীদের আকর্ষণ ও আলোচনার কেন্দ্র ছিল শিক্ষকের পলিথিন বেষ্টিত পোশাক ও প্রধান অতিথি পরিচ্ছন্নতাকর্মী লতিফ। স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের প্রভাষক ও ইনলেপ্টের পরিচালক সাদিক হাসান শুভ পলিথিন মোড়ানো পোশাক পরে পরিবেশ ও জলবায়ু রক্ষা নিয়ে বক্তব্য রাখেন।

সেমিনারে বক্তারা প্লাস্টিকের ক্ষতিকর দিক তুলে ধরেন এবং এই ক্ষতিকর উপাদানের ব্যবহার থেকে সরে আসার আহ্বান জানান।

সাদিক হাসান শুভ বলেন, ‘আজকের সেমিনারে এমন একজনকে আমরা প্রধান অতিথি করেছি যিনি বোঝেন মনুষ্য সৃষ্ট বর্জ্য গুলো পরিষ্কার করাটা কতটা কঠিন। প্রথাগত পদ্ধতির বাইরে গিয়ে সচেতনতার জন্যেই আমাদের এই মহান ব্যক্তিটিকে প্রধান অতিথি করা। আমার পোশাকে যে পলিথিন দেখা যাচ্ছে সেটি আমার এক মাসের বাজার করার পর সংরক্ষণ করা পলিথিন যা বাইরে ফেলে দিলে এখন যেমন আমাকে কুৎসিত দেখা যাচ্ছে তেমনি পৃথিবীকে কুৎসিত করে তুলতো।’

তিনি বলেন, ‘এই পোশাক পড়ার কারণ হলো প্রতিবাদ এবং আহ্বান। আসুন পলিথিন ও প্লাস্টিকের ব্যবহার থেকে বিরত থাকি।’

অন্যদিকে অনুষ্ঠানের প্রধান অতিথি পরিচ্ছন্নতা কর্মী আব্দুল লতিফ বলেন, ‘আমি মুক্ষ মানুষ আমারে করছে প্রধান অতিথি। এইডা আমার লাইগা অনেক বড়। এমপি-মন্ত্রীরা যেডা হয় আমিও হেইডা হইসি। সবাই যদি ডাস্টবিনও রাখতো তাইলে ময়লা সরাইতে আমার কষ্ট কম হইতো।’

আরও পড়ুন : জাককানইবিতে চলছে নাটক ‘মাধব মালঞ্চী কইন্যা’

সেমিনার থেকে ১০ দফা দাবি উপস্থাপন করা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- জীবাশ্ম জ্বালানির ওপর উচ্চ হারে কর ধার্য করতে হবে এবং এর বিকল্প হিসেবে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার সহজ করতে হবে, কোনো প্রতিষ্ঠান যে পরিমাণ কার্বন উৎপাদন করবে তা গ্রহণ করতে যত গাছ প্রয়োজন তা ঐ প্রতিষ্ঠানকে রোপণ করতে হবে, প্লাস্টিক এবং পলিথিনের ওপর উচ্চ হারে কর ধার্য করতে হবে, প্লাস্টিক বা পলিথিন ব্যবহৃত হয় এমন পণ্যের বিজ্ঞাপন নিষিদ্ধ করতে হবে, মোড়কে ছবি সহ সতর্কীকরণ বার্তা এবং বর্জ্য ব্যবস্থাপনার প্রয়োজনীয় নির্দেশনা থাকতে হবে, পরিবেশের উপর নেতিবাচক প্রভাব ফেলে এমন কোনো প্রকল্প বিকল্প উপায়ে করতে হবে, প্রতিষ্ঠিত বন সুরক্ষার জন্যে কাজ করতে হবে, তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে কাগজের ব্যবহার কমাতে হবে, ফসলে কীটনাশক ও কেমিক্যাল সারের ওপর উচ্চ হারে কর ধার্য করে এবং এগুলোর পরিবর্তে প্রাকৃতিক পদ্ধতি অবলম্বন করতে কৃষকদের উৎসাহিত করতে হবে, সঠিক নিয়মে অ্যান্টিবায়োটিক ব্যবহারে ব্যাপক জনসচেতনতা ও কঠোর আইন করে তার প্রয়োগ করতে হবে, পশু পাখির বিচরণ ক্ষেত্রকে নিরাপদ রাখতে হবে, সকল চিড়িয়াখানা বন্ধ করে পশু নির্যাতন বন্ধ করতে হবে, বর্জ্য ব্যবস্থাপনার ব্যাপারে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধি এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

ঘণ্টাব্যাপী চলা সেমিনারের পর একটি র‍্যালি শেষে ইনল্যাপ্টের সদস্যরা বৃক্ষরোপণ করে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড