• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছয় দফায় উত্তাল ঢাকা কলেজ (ভিডিও)

  মো. রাকিবুল হাসান তামিম, ডিসি প্রতিনিধি

০২ মার্চ ২০২০, ১২:৩২
ঢাকা কলেজ
শহীদ মিনারের সামনে শিক্ষার্থীদের অবস্থান (ছবি : দৈনিক অধিকার)

সিটি কলেজ শিক্ষার্থীদের ছুরিকাঘাতে ঢাকা কলেজের পাঁচ শিক্ষার্থী হতাহতের ঘটনায় জড়িতদের শাস্তির দাবিসহ ছয় দফা দাবিতে উত্তাল ঢাকা কলেজ প্রাঙ্গণ। দাবি আদায়ে মানববন্ধন, বিক্ষোভ এবং ক্লাস বর্জন কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (২ মার্চ) সকাল ৮টায় ঢাকা কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে উচ্চ মাধ্যমিক শ্রেণির হাজারখানেক শিক্ষার্থী জড়ো হয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করে। 

এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীদের- বিচার চাই বিচার চাই, বঙ্গবন্ধুর বাংলায় সন্ত্রাসীদের ঠাঁই নাই, ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়। 

কর্মসূচিতে ছুরিকাঘাতের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ ৬ দফা দাবি তুলে ধরা হয়। এ সময় দাবি মানা না হলে অনির্দিষ্টকালের জন্য ক্লাস, পরীক্ষা বর্জনের হুমকি দেন সাধারণ  শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- আহত শিক্ষার্থীদের চিকিৎসার জন্য মেডিকেল বোর্ড গঠন করতে হবে, ভুক্তভোগীদের চিকিৎসার সকল খরচ প্রশাসন অথবা কলেজ কর্তৃপক্ষকে বহন করতে হবে, অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে, কলেজের শিক্ষার্থীদের নিরাপত্তার দায়ভার কলেজ কর্তৃপক্ষকে নিতে হবে, আহতদের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে, সকলের জন্য কলেজ বাস নিশ্চিত করতে হবে (ছুটির আগে ও পরে)।

বিক্ষোভে অংশ নেওয়া একাদশ শ্রেণির শিক্ষার্থী হাসনাইন ইমরোজ বলেন, ‘এ ধরনের সন্ত্রাসী কার্যক্রমের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাই। আমরা চাই দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি হোক। সেই সঙ্গে আর কেউ যেন এত বড় দুঃসাহস না করে সেই ব্যাপারে প্রশাসন সজাগ দৃষ্টি রাখবে বলেও আশা করছি।’

এ সময় ঢাকা কলেজের নিবিড় পর্যবেক্ষণ কমিটির আহ্বায়ক অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাসসহ কলেজের বিভিন্ন পর্যায়ের শিক্ষক শিক্ষার্থীদের শান্ত করার চেষ্টা করেন এবং শ্রেণিকক্ষে ফিরে যেতে বলেন। কিন্তু শিক্ষার্থীরা ছয় দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত শ্রেণিকক্ষে ফিরে যেতে অস্বীকৃতি জানায়।

বেলা ১১টায় ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ ঘটনাস্থলে আসেন। এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘শিক্ষার্থীদের ৬ দফা দাবি ইতোমধ্যেই আমরা পূরণ করেছি। আমরা চাই এই ঘটনার পুনরাবৃত্তি না হোক। শিক্ষার্থীদের প্রতিষ্ঠানে আসা-যাওয়ার নিরাপত্তা বজায় রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং কলেজ প্রশাসন বদ্ধপরিকর। আমরা আশা করি এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হবে না।’ 

একই সঙ্গে যারা অসুস্থ অবস্থায় আছে তাদের সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিত করতে কলেজ প্রশাসন সার্বক্ষণিক তৎপর রয়েছে বলেও জানান তিনি। এরপর অধ্যক্ষের আশ্বাসে সাধারণ শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে ফিরে যায়।

আরও পড়ুন : সিটি কলেজের ৩ শিক্ষার্থীর রিমান্ড আবেদন নামঞ্জুর

উল্লেখ্য, গত ২৭ ফেব্রুয়ারি রাজধানীর সাইন্সল্যাব মোড়ে সিটি কলেজের শিক্ষার্থীদের ছুরিকাঘাতে ঢাকা কলেজের পাঁচ শিক্ষার্থী গুরুতর আহত হয়। ঘটনার দিন আহত শিক্ষার্থী নেহালের বাবার দায়ের করা মামলায় ঘটনার সঙ্গে জড়িত সিটি কলেজের তিন শিক্ষার্থীকে গ্রেপ্তার করে ধানমন্ডি মডেল থানা পুলিশ। 

পরবর্তী সময়ে ২৮ ফেব্রুয়ারি গ্রেপ্তারকৃত তিন শিক্ষার্থীকে আদালতে হাজির করে পুলিশ। পুলিশের রিমান্ড আবেদন নামঞ্জুর করে আদালত ঐ তিন শিক্ষার্থীকে জাতীয় কিশোর উন্নয়ন কেন্দ্র, টঙ্গীতে প্রেরণ করেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড