• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক পুরস্কার পেলেন সিকৃবির শিক্ষার্থী

  সিকৃবি প্রতিনিধি

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৪৮
আন্তর্জাতিক পুরষ্কার অর্জন
আন্তর্জাতিক পুরষ্কার অর্জন করায় সিকৃবি শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হচ্ছে (ছবি : দৈনিক অধিকার)

খাবার উপযোগী পোকা নিয়ে গবেষণার স্বীকৃতি হিসেবে আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৃষি অনুষদের কীটতত্ত্ব বিভাগের এমএস এর শিক্ষার্থী মো. মেহেদী হাসান।

‘কেমিস্ট্রি ফর হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার’ শ্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘কনফারেন্স অন রিসেন্ট অ্যাডভান্সেস ইন কেমিস্ট্রি’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে ভোজ্য পোকার খাদ্য সম্ভাব্যতা ও উপযোগিতা বিষয়ক গবেষণার জন্য ‘বেস্ট পোস্টার’ প্রেজেন্টেশন পুরস্কার লাভ করেন।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সিকৃবি উপাচার্যের কার্যালয়ে তাকে সংবর্ধনা দেওয়া হয়। গবেষণার স্বীকৃতিস্বরূপ পুরস্কার প্রাপ্তিতে উপাচার্য অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান তাকে অভিনন্দন জানান। অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। 

মেহেদী হাসানের গবেষণার বিষয় ছিল বাংলাদেশের লম্বা উরচুঙ্গা পোকায় মিনারেল এবং কীটনাশক অবশেষ মূল্যায়ন। তার এ গবেষণার তত্ত্বাবধায়ক ছিলেন কীটতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফুয়াদ মন্ডল। 

এসময় উপস্থিত ছিলেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সাঈদ আলম প্রমুখ। 

দুই দিনব্যাপী সম্মেলনে ৮টি দেশের শতাধিক বিজ্ঞানী তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। আট ক্যাটাগরিতে ৮ জনকে ‘বেস্ট পোস্টার’ প্রেজেন্টেশন পুরস্কার প্রদান করা হয়। 

আরও পড়ুন : একাদশ শ্রেণির ভর্তি নীতিমালায় ব্যাপক পরিবর্তন

মো. মেহেদী হাসান বলেন, আসলে মানুষ খাবে কিনা সেটা বিষয় না, এটা তে যে হিউজ নিউট্রিয়েন্ট আছে সেটা নিয়ে আমি কাজ করছি। আন্তর্জাতিক সম্মেলনে পুরস্কার পাওয়ার অনুভূতি বলে বুঝানোর মত না। এত গবেষকের মধ্যে বেস্ট পুরস্কার পাওয়া শুধু আমার জন্য নয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্যও বড় অর্জন। এরকম একটা জায়গায় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected].com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড