• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাকরির আবেদন ফি সর্বোচ্চ ১০০ টাকা করার দাবি  

  ঢাবি প্রতিনিধি

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৮:১৭
ঢাবি
চাকরির আবেদন ফ্রি ১০০ টাকা করার দাবিতে মানববন্ধন করছে শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

চাকরির আবেদন ফি সর্বোচ্চ ১০০ টাকা করার দাবি জানিয়েছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ‘বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ’ এর ব্যানারে আয়োজিত মানববন্ধনে এই দাবি জানান তারা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন- ডাকসু ভিপি নুরুল হক নুর, সমাজসেবা সম্পাদক আখতার হোসেনসহ বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের বিভিন্ন নেতাকর্মী।

মানববন্ধনে মোট ৮ দফা দাবি জানান তারা।

দাবিগুলো হলো- চাকরির আবেদন ফি সর্বোচ্চ ১০০ টাকার মধ্যে রাখা; বিভাগীয় শহরে নিয়োগ পরীক্ষা; প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার নাম্বার পৃথকভাবে প্রকাশ করা; সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিতসহ সকল নিয়োগের জন্য পিএসসির আদলে জাতীয় নিয়োগ প্যানেল গঠন।

তাদের দাবিগুলো হলো- জাতীয় নিয়োগ নীতিমালা প্রণয়ন; তথ্য যাচাইয়ের নামে অযথা হয়রানি বন্ধ করা; বেকারত্ব নিরসনে নতুন কর্মসংস্থান সৃষ্টি করা এবং দেশে চাকরিরত বিদেশি নাগরিকদের সংখ্যা কমিয়ে দেশীয় বেকারদের কর্মসংস্থানের ক্ষেত্র সৃষ্টি করা।

মানববন্ধনে আখতার হোসেন বলেন, ‘বর্তমান বাংলাদেশের যে অবস্থা, তাতে মনে হয় চাকরি চাওয়াটা আমাদের জন্য পাপ। এ দেশের শিক্ষিত যুবকদের চাকরির আবেদন করতে করতে পকেট খালি হয়ে যায়। এই প্রথার পরিবর্তন করতে হবে। সকল ধরনের চাকরির আবেদন ফি ১০০ টাকার মধ্যে নিয়ে আসতে হবে।

আরও পড়ুন : কাটা হলো শত গাছ, ক্যাম্পাসের সর্বনাশ

মানববন্ধনে তারা দাবি করেন, ‘বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি শেষ না হতেই চাকরির পেছনে ছুটতে হয়। প্রতিষ্ঠানগুলো নিজেদের প্রয়োজনে লোকবল নিয়োগ দিলেও নিয়োগ সংক্রান্ত ব্যয়ের ভার শিক্ষিত বেকারদের গুণতে হয়। এছাড়া ঢাকা কেন্দ্রিক পরীক্ষা হওয়ার যাতায়াত, থাকা-খাওয়ার খরচ বেকারদের জীবন আরও দুর্বিষহ করে তুলে।’

ওডি/এমআরকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড