• রোববার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাটা হলো শত গাছ, ক্যাম্পাসের সর্বনাশ

  চবি প্রতিনিধি

২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩৪
চবি
শিক্ষার্থীদের মানববন্ধন (ছবি : দৈনিক অধিকার)

‘কাটা হলো শত গাছ, ক্যাম্পাসের সর্বনাশ’ বলে দাবি করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।  

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত মানববন্ধনে এই দাবি করে শিক্ষার্থীরা। ক্যাম্পাসের বিভিন্ন স্থানে গাছ কাটার প্রতিবাদে এই মানববন্ধন করে শিক্ষার্থীরা। 

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘গাছ কাটে যে বেআক্কেলে, নিশ্বাস নাও কোন আক্কেলে’, ‘আওয়ার ক্যাম্পাস আওয়ার রাইট, সেভ ট্রিস জয়েন ফাইট’ ইত্যাদি স্লোগান সম্বলিত প্ল্যাকার্ডে গাছ কাটার প্রতিবাদ জানান।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী দেওয়ান তাহমিদের সঞ্চালনায় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘বিগত কয়েক বছর যাবত বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের বন-পাহাড় উজাড় করে নির্বিচারে গাছ কাটা হচ্ছে। কাটার পর এসব গাছ রাখা ও পরিবহণের জন্য ক্যাম্পাস ব্যবহার করা হচ্ছে। বৃক্ষ নিধন করে প্রকৃতির ওপর নির্মম প্রতিশোধ কখনোই মেনে নেওয়া যায় না।’

বক্তারা আরও বলেন, ‘প্রকৃতির পরম বন্ধু বৃক্ষ। বৃক্ষ নিধন কখনোই সচেতন মানুষ মেনে নিতে পারে না। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে।’

মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ে অবৈধভাবে গাছ কাটা ও বিশ্ববিদ্যালয়ের ওপর দিয়ে এর পরিবহণের সঙ্গে জড়িত সকলের শাস্তি এবং সর্বোপরি জীববৈচিত্র্য্য রক্ষায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ৭ দফা দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেন শিক্ষার্থীরা।

দাবিগুলোর হচ্ছে- সৌন্দর্য বর্ধন, রাস্তা সম্প্রসারণ ইত্যাদি অজুহাতে ক্যাম্পাস এরিয়ার কোনো স্থানে প্রশাসন বা অন্য যে কারো উদ্যোগে কোনো গাছ কাটা বন্ধ করা; গাছ কেটে  ক্যাম্পাসে রাখার ও ক্যাম্পাসের ওপর দিয়ে গাছ পরিবহণের অনুমতি না দেওয়া এবং এটি সম্পূর্ণরূপে বন্ধ করতে যথাযথ পদক্ষেপ নেওয়া; গাছ কাটা প্রতিরোধ ও পরিবেশ রক্ষায় অবিলম্বে আরেকটি কমিটি করা এবং তা কার্যকর রাখা; ক্যাম্পাস এরিয়ার বাইরের বন-পাহাড়ে গাছা কাটা প্রতিরোধ ও জীববৈচিত্র্য রক্ষা করতে বনবিভাগ ও পরিবেশ অধিদপ্তরের সঙ্গে সমন্বয় করে কার্যকর পদক্ষেপ নেওয়া।

আরও পড়ুন : বিজিসিটিইউবিতে ‘অ্যাক্রেডিটেশন আইন ও বিধি’ শীর্ষক কর্মশালা

৭ দফার অন্য দাবিগুলো- আগামী এক বছরের মধ্যে ক্যাম্পাসের সমস্ত বিলুপ্তপ্রায় এবং বিপন্ন প্রজাতির উদ্ভিদের তালিকা করা এবং তাদের সংরক্ষণে পদক্ষেপ নেওয়া; মাটি-পানি, বাতাস তথা বনজ এলাকার পরিবেশের জন্য ক্ষতিকর হওয়ায় কাঠের উদ্দেশ্যে কিংবা বিভিন্ন ধরনের বিদেশি সংস্থার ফান্ডিংয়ে ইউক্যালিপটাস; আকাশমণি, মেহগনিসহ কোনো প্রকারের বিদেশি প্রজাতির বনায়ন না করা; অবৈধভাবে গাছ কাটা ও তা পরিবহনের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে অবিলম্বে আইনি পদক্ষেপ নেওয়া ও ভবিষ্যতেও কেউ গাছ কাটা ও পরিবহণের সঙ্গে জড়িত হলে আইনি পদক্ষেপ নেওয়া।

ওডি/এমআরকে 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড