• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনশনে রাবির পপুলেশন সায়েন্সের শিক্ষার্থীরা

  রাবি প্রতিনিধি

২৬ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫৭
রাবি
অনশনে শিক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (পিএসসি) বিষয়ের কোড অন্তর্ভুক্তিকরণ ও বিভাগের নাম পরিবর্তনের দাবিতে আমরণ অনশনে বসেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টের শিক্ষার্থীরা।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু অ্যাকাডেমিক ভবনের সামনে এ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা।

এর আগে দাবি আদায়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শিক্ষার্থীরা।

অনশনরত শিক্ষার্থীরা বলেন, বিভাগ প্রতিষ্ঠার পর দীর্ঘ ২৪ বছর পেরিয়ে গেলেও পিএসসিতে বিষয় কোড অন্তর্ভুক্ত হয়নি। ফলে আমরা বিভিন্নভাবে বৈষম্যের শিকার হচ্ছি। বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বিভাগের শিক্ষার্থীদের বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের স্বাক্ষরযুক্ত দরখাস্ত নিয়ে পিএসসিতে প্রমাণ করতে হয় যে, রাবিতে পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট নামে একটি বিভাগ আছে। পিএসসি অধীনস্থ উচ্চ বিদ্যালয়ের নন-ক্যাডার পদগুলোতেও আমরা যেতে পারি না। নন-ক্যাডার পদগুলোতে তালিকায় প্রথম হয়েও আমরা বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তরে চাকরি করতে পারি না। এছাড়া দেশের সবচেয়ে সহজলভ্য গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ থেকেও আমাদের বঞ্চিত হতে হচ্ছে।

আরও পড়ুন : দুইবারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি-সদস্য নয়

শিক্ষার্থীরা আরও বলেন, আমরা দীর্ঘদিন ধরে বিষয় কোড অন্তর্ভুক্তির দাবি জানিয়ে আসছি। কিন্তু কেবল আশ্বাস ছাড়া কিছুই পাইনি। পিএসসির ঊর্ধ্বতন কর্মকর্তারা ৪১তম বিসিএস-এ বিষয় কোড অন্তর্ভুক্ত করা হবে বলে আমাদের শিক্ষকদের আশ্বস্ত করেছিলেন। কিন্তু তা করা হয়নি। বিষয় কোড অন্তর্ভুক্তির সর্বোচ্চ নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে। এ সময় তারা বিভাগের বর্তমান নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান করার দাবি জানান।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড