• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরবিপ্রবিতে হেপাটাইটিস বি টিকাদান কর্মসূচি

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৮:১৩
হেপাটাইটিস বি ভাইরাস
বশেমুরবিপ্রবিতে হেপাটাইটিস বি ভাইরাস সম্পর্কে সচেতনতা ও টিকাদান কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ‘হেপাটাইটিস বি ভাইরাস সম্পর্কে সচেতনতা ও টিকাদান কর্মসূচি-২০২০’ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের সামনে সকাল ৯টায় এ কর্মসূচি শুরু হয় এবং শেষ হয় বিকাল ৪টায়। আগামীকাল ২৬ ফেব্রুয়ারি একই সূচিতে এ কার্যক্রম চলবে। 

বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে এ কর্মসূচিতে সর্বাত্মক সহযোগিতা করছে বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ও সমাজবিজ্ঞানের শিক্ষার্থীরা।

টিকাদান কর্মসূচির আয়োজক কমিটির সদস্য সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান জানান, প্রাণঘাতী হেপাটাইটিস বি ভাইরাসের সংক্রমণের হার খুব বেশি। বাংলাদেশে এ সংখ্যা প্রায় ১ কোটি। বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইনের সময়ও টেস্টে অনেক হেপাটাইটিস বি বহনকারী সনাক্ত করা গেছে।

তিনি আরও জানান, চাকরির ক্ষেত্রে মেডিকেল টেস্টে হেপাটাইটিস বি ভাইরাস থাকলে শেষ মুহূর্তে বাদ পড়তে হয়। তাই হেপাটাইটিস বি থেকে বাঁচার একমাত্র উপায় টিকা গ্রহণ।

আরও পড়ুন : কুবির প্রশাসনিক ভবনে তালা, আশ্বাসে স্থগিত আন্দোলন

উল্লেখ্য, হেপাটাইটিস বি ভাইরাস লিভার কোষকে ধ্বংস করে লিভার সিরোসিস ও লিভার ক্যান্সার সৃষ্টি করতে পারে। এটি এইডসের চেয়েও ভয়ানক এবং ১০০ গুণ বেশি সংক্রামক। ভাইরাস সংক্রমণের পর কোনো চিকিৎসা না থাকায় প্রতিরোধ ব্যবস্থা হিসেবে টিকা গ্রহণই একমাত্র সমাধান।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড