• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুবির প্রশাসনিক ভবনে তালা, আশ্বাসে স্থগিত আন্দোলন

  কুবি প্রতিনিধি

২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৫১
কুবিতে শিক্ষার্থীদের আন্দোলন
৫ দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন (ছবি : দৈনিক অধিকার)

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ক্লাসরুমের দাবিতে ব্যবসায় অনুষদের সকল বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের গেটে তালা ঝুলিয়ে আন্দোলন করেছেন। পরে প্রশাসনের আশ্বাসে রবিবার পর্যন্ত আন্দোলন স্থগিতের ঘোষণা দেয় শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে প্রথমে ব্যবসায় অনুষদের গেটে এবং পরে প্রশাসনিক ভবনের সামনে এ আন্দোলন শুরু হয়। মোট ৫টি দাবি নিয়ে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। 

এ সময় তারা পাঁচ দফা, পাঁচ দাবি মানতে হবে মানতে হবে, দাবি মোদের একটাই, ক্লাসরুম ফাঁকা চাই, ভুয়া ভুয়া কুবি প্রশাসন, ইত্যাদি স্লোগান দিয়ে আন্দোলন করতে থাকে। 

শিক্ষার্থীদের পাঁচটি দাবি হলো- প্রতিটি বিভাগে একটি করে ল্যাব ও সেমিনার কক্ষ, প্রতিটি বিভাগে শিক্ষকদের জন্য পর্যাপ্ত রুমের ব্যবস্থা, প্রতিটি বিভাগের জন্য পর্যাপ্ত ক্লাস রুম, নামাজের জন্য আলাদা কক্ষ, ছাত্রদের জন্য কমন রুম ব্যবস্থা ও বিবিএ ফ্যাকাল্টি স্বতন্ত্র করতে হবে।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, বিজনেস স্টাডিজ অনুষদে চারটি বিভাগ রয়েছে, আমাদের যে শ্রেণিকক্ষ রয়েছে তা পর্যাপ্ত নয়। এছাড়া আমাদের কোনো ল্যাব কিংবা সেমিনার নেই, অভাব রয়েছে কমনরুমের। যতক্ষণ পর্যন্ত এসবের সমাধান না হবে ততক্ষণ আন্দোলন চলবে। তবে প্রশাসন রবিবার পর্যন্ত সময় নিয়ে সুষ্ঠু সমাধানের আশ্বাস দেওয়ায় আমরা তা মেনে নিয়েছি। 

শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে প্রক্টর ড. কাজী কামাল বলেন, ‘শিক্ষার্থীদের দাবি নিয়ে আমরা বিজনেস স্টাডিজ অনুষদের সকল বিভাগের সভাপতি, শিক্ষক সমিতির নেতৃবৃন্দের নিয়ে আলোচনায় বসেছি।’

আরও পড়ুন : করোনা ভাইরাসের চিকিৎসায় রোবট চিকিৎসক!

এ বিষয় সম্পর্কে জানতে চাওয়া হলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের বলেন, ‘আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি, তাদের দাবি শুনেছি। বৃহস্পতিবার উপাচার্য মহোদয়সহ আমরা কোন বিভাগ কতটুকু জায়গা নিয়ে কার্যক্রম পরিচালনা করছে সেটি পর্যালোচনা করব। এরপর আগামী রবিবার সকল বিভাগীয় প্রধানদের সঙ্গে বসে কোন বিভাগকে কতগুলো রুম দেওয়া সম্ভব সে বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত জানাব। আশা করছি সুষ্ঠু সমাধান আসবে।’

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড