• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবিতে শিকড়ের যুগসন্ধি উৎসব শুরু

  শাবিপ্রবি প্রতিনিধি

২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৫২
শাবিপ্রবি
যুগসন্ধি উদযাপন উপলক্ষে আনন্দ শোভাযাত্রা (ছবি : দৈনিক অধিকার)

নানা আয়োজনে ও উৎসবমুখর পরিবেশে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অন্যতম সাংস্কৃতিক সংগঠন শিকড়ের দুই যুগ পূর্তি আনন্দ উৎসব ‘যুগসন্ধি (বিবাসিত কল্লোলে আগামীর প্রপাত)’ উদযাপন শুরু হয়েছে। উৎসবটি পালন করতে তিন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করে সংগঠনটি। শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

পরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কেক কাটার মধ্য দিয়ে তিন দিনব্যাপী দুই যুগপূর্তি উৎসবের উদ্বোধন করেন আমন্ত্রিত অতিথিরা। এর আগে উৎসব উপলক্ষে সংগঠনটির নতুন টি-শার্ট উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সংগঠনটির উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক জহির উদ্দীন আহমদ, সমাজকর্ম বিভাগের অধ্যাপক আমেনা পারভীন, লোকপ্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ সামিউল ইসলাম, সাবেক সভাপতি মেহরাব ইবনে নেওয়াজসহ সাবেক ও বর্তমান সদস্যবৃন্দ।

তিন দিনব্যাপী আয়োজনের মধ্যে আজ (মঙ্গলবার) সন্ধ্যা সাড়ে ৬টায় মুনীর চৌধুরী রচিত নাটক ‘কবর’ প্রদর্শিত হবে। এছাড়া উৎসবের তৃতীয় দিন বুধবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় শাহ্ আব্দুল করিমের জীবনী অবলম্বনে সংগঠনটির নিজস্ব পরিবেশনায় ‘ভাটির বাউল’ অনুষ্ঠিত হবে ।

উৎসবের শেষ দিন (২৬ ফেব্রুয়ারি) অতিথি শিল্পী হিসেবে উপস্থিত থাকবেন ইমরান হোসেন ও তার দল ‘যন্ত্রধ্যান’ এবং শাহ্ আব্দুল করিমের শিষ্য বাউল আব্দুর রহমান। ২৫ ফেব্রুয়ারির আয়োজনে টিকিটের ব্যবস্থা থাকলেও শুধু অনুষ্ঠানের শেষ দিনের আয়োজন সকলের জন্য উন্মুক্ত থাকবে। টিকিট বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা ও অনুষ্ঠানের দিন কেন্দ্রীয় মিলনায়তনের সামনে থেকে সংগ্রহ করা যাবে।

আরও পড়ুন : বাঙলা বিশ্ববিদ্যালয়ের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

উল্লেখ্য, শিকড় সংগঠনটি বাংলা সংস্কৃতি ও মুক্তচিন্তার মশাল হাতে দীর্ঘ চব্বিশ বছর পাড়ি দিয়েছে। ১৯৯৫ সালে প্রতিষ্ঠার পর থেকে বিশ্ববিদ্যালয়ে সংগীত, নৃত্য, নাটক, আবৃত্তি, আলোকসজ্জা, প্রকাশনা ও সাহিত্য চর্চার পাশাপাশি সাংগঠনিক নেতৃত্ব বিকাশে কাজ করে আসছে শিকড়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড