• বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতের শেষ মুহূর্তে ইবির লেকে অতিথি পাখির আগমন

  ইবি প্রতিনিধি

২৪ ফেব্রুয়ারি ২০২০, ২১:৫২
অতিথি পাখির আনাগোনা
লেকের পাড়ে অতিথি পাখি দেখছেন উপাচার্য ড. হারুন উর রশিদ আসকারী (ছবি : দৈনিক অধিকার)

বাতাসে শীতের ছোঁয়া লাগতেই শুরু হয় অতিথি পাখিদের আনাগোনা। তবে শীতের শেষ মুহূর্তে হাজারো মাইল পাড়ি দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের লেকে দল বেঁধে অতিথি পাখির আগমন ঘটেছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) পড়ন্ত বিকালে এ সৌন্দর্য উপভোগ করতে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী অফিসের পিছনে লেকের পাড়ে ছুটে যান উপাচার্য ড. হারুন উর রশিদ আসকারী। এ সময় তার সঙ্গে ছিলেন- প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মণ, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আলিমুজ্জামান টুটুলসহ আরও অনেকে।

ফেব্রুয়ারির শেষের দিকে দল বেঁধে ঝাঁকে ঝাঁকে উড়ে এসেছে নানা প্রজাতির শত শত পাখি। তাদের কলকাকলিতে এখন মুখরিত বিশ্ববিদ্যালয়ের লেকের পাড়। দূর দূরান্ত থেকে ছুটে আসা অতিথি পাখিদের দেখতে ভিড় করছেন পাখি ও প্রকৃতি প্রেমী দর্শনার্থীরা।

একদল পাখি কচুরিপানার ওপর বসছে, আবার অন্য দল উড়ে বেড়াচ্ছে। ঝাঁকে ঝাঁকে পাখিদের উড়ে বেড়ানো ও মধুর কলকাকলিতে প্রেমে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও।

ইবি লেক পরিদর্শনের সময় উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, ইবি লেকে অতিথি পাখির আগমন বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যকে অনেকগুণ বাড়িয়ে দিয়েছে। বস্তুত, ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সৌন্দর্যবর্ধনে আমরা নানা পদক্ষেপ গ্রহণ করেছি।

আরও পড়ুন : বিশ্ব শান্তি সম্মেলনে যাচ্ছে আইআইইউসির লিমন

তিনি আরও বলেন, ইবি লেককে আমরা অতিথি পাখিদের অভয়ারণ্য বানাতে চাই। এজন্য লেকের মধ্যে তৈরি করা হবে পাখিদের বসার জায়গা। সহস্র মাইল পাড়ি দিয়ে ইবি লেকে আসা এসব অভুক্ত পরিযায়ী পাখিদের খাবারের ব্যবস্থাও করা হবে। যেন পাখিদের সঙ্গে আমাদের গড়ে ওঠে একটি নিবিড় সখ্যতা।

অতিথি পাখিদের কোনো প্রকার বিরক্ত না করতে দর্শনার্থীদের অনুরোধ জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড