• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্দোলনে উত্তাল মৌলভীবাজার পলিটেকনিক

  এমপিআই প্রতিনিধি

২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০৪
মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউট
পলিটেকনিক শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি (ছবি : দৈনিক অধিকার)

মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউটে (এমপিআই) শিক্ষকদের কর্মবিরতি প্রত্যাহারের দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শিমুলতলা বাজার প্রদক্ষিণ করে আবার কলেজে এসে শেষ হয়। এ সময় শত শত শিক্ষার্থী এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। আন্দোলনকারী শিক্ষার্থীরা তখন বিভিন্ন স্লোগান দিতে থাকে।

জানা যায়, দ্বিতীয় শিফটের পারিশ্রমিক হ্রাসের প্রতিবাদে ও বিশ মাসের বকেয়া বেতন ভাতার দাবিতে ইনস্টিটিউটের শিক্ষকরা দীর্ঘদিন ধরে কর্মবিরতি পালন করছেন। আর এ কর্মবিরতির ফলে বন্ধ রয়েছে ক্লাস, নষ্ট হচ্ছে শিক্ষাঙ্গনের পরিবেশ।

শিক্ষার্থীদের দাবি, গত দেড় বছর ধরে থেমে থেমে শিক্ষকদের কর্মবিরতি চলছে। তাই যত তাড়াতাড়ি সম্ভব প্রশাসনকে তাদের এই দাবি মেনে নেওয়ার আহ্বান।

দাবির প্রেক্ষিতে রবিবারও (২৩ ফেব্রুয়ারি) ক্যাম্পাসে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এ সময় ইনস্টিটিউটের প্রধান ফটকে তালা ঝুলিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করে। তখন শিক্ষার্থীরা জানায়, তাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস বন্ধ থাকবে।

তারা জানায়, যেহেতু আমাদের সহপাঠীদের (দ্বিতীয় শিফটে) ক্লাস হচ্ছে না, তাই আমরা প্রথম শিফটের শিক্ষার্থীরাও ক্লাস করব না।

আন্দোলনরত শিক্ষার্থী মো. জসিম উদ্দিন দৈনিক অধিকারকে বলেন, ‘দেশের প্রত্যেকটা পলিটেকনিকের শিক্ষার্থীরা এই সমস্যায় ভুগছেন। এর ধারাবাহিকতায় আমারাও আমাদের কলেজে এই দাবিটুকু আদায়ের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যাচ্ছি। আগামীকাল আমরা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি নিয়ে যাব।’

আরও জানা যায়, পলিটেকনিক শিক্ষকদের দাবি, সরকারকে মূল বেতনের ৫০ শতাংশ (জাতীয় পে স্কেল ২০১৫ অনুযায়ী) পর্যায়ক্রমে ১০০ শতাংশ উন্নীত করতে হবে। কিন্তু সরকার বারবার আশ্বাস দিয়েও অদৃশ্য কারণে সাড়া দিচ্ছে না।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ মো. রেদওয়ানুর রহমান দৈনিক অধিকারকে জানান, আজকেও শিক্ষার্থীরা কলেজে বিভিন্ন কর্মসূচি করেছে। প্রথম শিফটের শিক্ষার্থীরা দ্বিতীয় শিফটের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ করে ক্লাস করছে না। তারা ক্লাস বর্জন করেছে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড