• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেফমুবিপ্রবিতে কম্পিউটার ও রোবটিক্স ক্লাবের উদ্বোধন

  বশেফমুবিপ্রবি প্রতিনিধি

২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১৪
বশেফমুবিপ্রবি
কম্পিউটার ক্লাব ও রোবটিক্স ক্লাবের উদ্বোধন (ছবি : দৈনিক অধিকার)

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেফমুবিপ্রবি) কম্পিউটার ক্লাব ও রোবটিক্স ক্লাবের উদ্বোধন করা হয়েছে।

শনিবার (২২ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে ক্লাব দুটির উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, ‘আইসিটি সেক্টরের মহানায়ক প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে এবং সেক্টরটি হয়ে উঠেছে উন্নয়নের রোল মডেল।’

তিনি আরও বলেন, ‘বশেফমুবিপ্রবি শিক্ষার্থীদের চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব সম্পন্ন দক্ষ গ্র্যাজুয়েট গড়ে তোলার জন্য যা যা দরকার, তাই করা হবে।’

এ সময় উপস্থিত ছিলেন- গণিত বিভাগের চেয়ারম্যান ড. মো. শাহজালাল, সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মাহমুদুল আলম, কম্পিউটার ক্লাবের সভাপতি সুজিত রায়, পদার্থবিজ্ঞানের প্রভাষক সুজন কুমার মিত্র, হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক নাজমুল হুদা প্রমুখ।

এরপর উপাচার্য উভয়ের ক্লাবের কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন। উভয় ক্লাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদকে প্রধান পৃষ্ঠপোষক ও সিএসই বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. মাহমুদুল আলমকে উপদেষ্টা করে কমিটি গঠন করা হয়।

কম্পিউটার ক্লাবের নবগঠিত কমিটিতে সিএসই বিভাগের প্রভাষক সুজিত রায়কে সভাপতি, সিএসই বিভাগের শিক্ষার্থী মোসাদ্দিক হাবিবকে সহসভাপতি ও শাকিল হাসানকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়।

অপরদিকে রোবটিক্স ক্লাবের নবগঠিত কমিটিতে সিএসই বিভাগের সভাপতি প্রভাষক হুমায়ন কবিরকে সভাপতি ও ২য় বর্ষের শিক্ষার্থী ওয়াকিল আহমেদকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়।

নবগঠিত রোবটিক্স ক্লাবের সভাপতি প্রভাষক হুমায়ন কবির দৈনিক অধিকারকে বলেন, ‘কম্পিউটার ক্লাব ও রোবটিক্স ক্লাবের মাধ্যমে আমরা একটি প্লাটফর্ম তৈরি করে দিব যেখানে শিক্ষার্থীরা সর্বাধুনিক প্রযুক্তির সঙ্গে পরিচিত হবে এবং সেই বিষয়ে তাদের দক্ষ করে গড়ে তোলা হবে।’

আরও পড়ুন : চবিতে মাসব্যাপী ক্যারিয়ার উন্নয়ন কর্মশালা

তিনি আরও বলেন, ‘প্রযুক্তির সঙ্গে সম্পর্কিত সভা, সেমিনার ও ওয়ার্কশপের আয়োজন করা হবে। দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকগণকে আমরা আমন্ত্রণ জানাব। আমাদের শিক্ষার্থীদের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, আইওটি ইত্যাদি নতুন নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত করিয়ে দেওয়া ক্লাবের দায়িত্ব। তাদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রোগ্রামিং কনটেস্ট এবং রোবটিকস কনটেস্টে প্রতিযোগিতা করার মতো সক্ষম করে গড়ে তোলাই ক্লাবের মূল লক্ষ্য।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড