• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাতৃভাষা দিবসে রমেকে বিতর্ক ও কুইজ প্রতিযোগিতা

  রমেক প্রতিনিধি

২২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:১২
রংপুর মেডিকেল কলেজ
হেলিপ্যাড ছাত্রাবাসে আয়োজিত বিতর্ক প্রতিযোগিতা (ছবি : দৈনিক অধিকার)

নানা আয়োজনের মধ্য দিয়ে রংপুর মেডিকেল কলেজে (রমেক) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) রমেক ছাত্রলীগের উদ্যোগে এবং কলেজ প্রশাসনের সার্বিক সহযোগিতায় হেলিপ্যাড হোস্টেলে আলোচনা সভা, কুইজ ও উপস্থিত বক্তৃতার আয়োজন করা হয়।

এছাড়াও শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘কেবল বিদেশি সংস্কৃতির চর্চাই সর্বস্তরে মাতৃভাষা প্রণয়নের ক্ষেত্রে প্রধান অন্তরায়’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কুরআন তেলাওয়াত এবং গীতা পাঠ করা হয়। এরপর শহীদদের স্মরণে ১ মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে মূল অনুষ্ঠান শুরু হয়।

শুরুতেই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর ভাষা আন্দোলন, বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন এবং মুক্তিযুদ্ধের ওপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। সবশেষে উপস্থিত বক্তৃতার মাধ্যমে প্রতিযোগিতার পর্ব শেষ হয়। এরপর মূল আলোচনা সভা শুরু হয়।

সভায় বক্তারা ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে সর্বস্তরে মাতৃভাষা প্রচলনের জোর দাবি জানান। একই সঙ্গে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৩০ লক্ষ শহীদ আর ২ লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে যে মহান স্বাধীনতা অর্জিত হয়েছে তার মর্যাদা সমুন্নত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

আরও পড়ুন : জাককানইবিতে প্রথমবারের মতো প্রভাতফেরি

পাশাপাশি এমন একটি আয়োজনে সার্বিক সহযোগিতার জন্য রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. এ.কে.এম নুরুন্নবী লাইজুর প্রতি বিশেষভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

আয়োজনের শেষে ছাত্রলীগ নেতৃবৃন্দ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন এবং ভবিষ্যতে যে কোনো আন্দোলন সংগ্রামে ছাত্রলীগের সঙ্গে থাকার আহ্বান জানান।

ওডি/এমএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড