• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাককানইবিতে প্রথমবারের মতো প্রভাতফেরি

  জাককানইবি প্রতিনিধি

২২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০২
জাককানইবি
শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রভাতফেরি (ছবি : দৈনিক অধিকার)

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) প্রথমবারের মতো প্রভাতফেরি অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৭টায় ফোকলোর বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে প্রভাতফেরি শুরু হয়।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি, সালাম সালাম হাজার সালাম, গানে গানে শিক্ষার্থীরা ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান সাকার মুস্তাফাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। ভাষা শহীদদের ইতিহাস, অবদান এবং ভবিষ্যৎ প্রজন্মের করণীয়সহ বিবিধ বিষয়ে কথা বলেন তারা।

সাকার মুস্তাফা বলেন, ‘এই দিনে আমাদের চাওয়া, বাংলাদেশের সর্বস্তরে বাংলা ভাষার যথার্থ প্রয়োগ নিশ্চিত করা হোক। বাংলাদেশের অন্য ভাষাগোষ্ঠীর মাতৃভাষা সংরক্ষণের কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হোক।’

বক্তারা প্রভাতফেরিকে বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হিসেবে উল্লেখ করে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে প্রতিবছর প্রভাতফেরি আয়োজনের দাবি জানান।

আরও পড়ুন : ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিশ্ব স্কাউটস দিবস পালিত

এ সময় ফোকলোর বিভাগের শিক্ষার্থীসহ প্রথম আলো বন্ধুসভা, দৈনিক অধিকার বন্ধুমঞ্চ, জাককানইবি প্রেসক্লাব, জম্মু ও আদিবাসী ছাত্র সংগঠন, নির্ভয়, খুলনা বিভাগীয় অ্যাসোসিয়েশনসহ বিশ্ববিদ্যালয়ের সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা উপস্থিত ছিলেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড