• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজিসিটিইউবির উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  বিজিসিটিইউবি প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০২০, ২৩:২৯
বিজিসিটিইউবি
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা (ছবি : সংগৃহীত)

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (বিজিসিটিইউবি) বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। 

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) প্রভাতফেরির মাধ্যমে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এছাড়া বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সরোজ কান্তি সিংহ হাজারীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

আলোচনা সভায় বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আ.ন.ম ইউসুফ চৌধুরী, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক রনজিত কুমার দে, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. নারায়ণ বৈদ্য, ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. হযরত আলী মিয়া, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এ.এফ.এম. আখতারুজ্জামান কায়সার, আইন বিভাগের চেয়ারম্যান নাজনীন আক্তার।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন ডেপুটি রেজিস্ট্রার সালাহউদ্দীন শাহরিয়ার। এ সময় আরও উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অনিন্দ্য কুমার নাথ, ডেপুটি কন্ট্রোলার মো. মাকসুদুর রহমান চৌধুরী, ডেপুটি লাইব্রেরিয়ান ড. রফিকুল ইসলাম, সহকারী রেজিস্ট্রার অজয় মজুমদার, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক এম. ইউ. জামান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

আরও পড়ুন : মাতৃভাষা দিবসে রাবিপ্রবিতে প্রোগ্রামিং প্রতিযোগিতা

আলোচনা সভায় বক্তারা বলেন, ‘পশ্চিম পাকিস্তানিরা এ দেশের জনগণকে শুরু থেকেই শোষণের লক্ষ্যে আমাদের মাতৃভাষার ওপর আঘাত হানে। বাংলা ভাষার জন্য যারা ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি রক্ত দিয়েছেন তাদের সম্মানার্থে মাতৃভাষা বাংলাকে সর্বত্র চালু এবং বিদেশি সংস্কৃতির মাঝে আমরা যেন আমাদের ভাষা ও সংস্কৃতিকে বিসর্জন না দেই সে চেষ্টা আমাদের করতে হবে। তাহলে ভাষা শহীদদের যে মহান আত্মত্যাগ তা পরিপূর্ণতা লাভ করবে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড