• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাঙলা কলেজে আলোচনা সভা

  জিবিসি প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৬:০১
সরকারি বাঙলা কলেজ
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা (ছবি : দৈনিক অধিকার)

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উপলক্ষে সরকারি বাঙলা কলেজে আলোচনা সভা, পুরষ্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সরকারি বাঙলা কলেজ অডিটোরিয়ামে সকাল ১০টায় ভাষা শহীদদের স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ অধ্যাপক ড. ফেরদৌসী খান। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন ও সভাপতিত্ব করেন অধ্যাপক শাহনারা বেগম।

ড. ফেরদৌসী খান বলেন, ‘২১শে ফেব্রুয়ারি আমাদের মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে সালাম, রফিক, বরকত, জব্বারসহ আরও অনেকে নিজের বুকের তাজা রক্তের বিনিময়ে মাতৃভাষাকে রক্ষা করেছিলেন। যা ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা। যাদের জন্য আজকে পুরো পৃথিবীতে ২১শে ফেব্রুয়ারি “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” হিসেবে স্বীকৃতি পেয়েছে।’

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘বাংলা ভাষাকে যথাযথ মর্যাদা দিতে হবে এবং যারা এ ভাষার জন্য শহীদ হয়েছেন তাদের প্রতি সম্মান ও তাদের ত্যাগকে উপলব্ধি করতে হবে।’

আরও পড়ুন : বশেমুরবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

পরবর্তীকালে তিনি বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরষ্কার তুলে দেন। এছাড়া বাঙলা কলেজে শহীদদের শ্রদ্ধা জানাতে প্রথম প্রহরে আবাসিক শিক্ষার্থীরা শহীদ মিনারে ফুলের তোড়া দেন। এছাড়াও ছাত্রলীগ নেতাকর্মীরা ও সকল বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।

ওডি/এমএ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড