• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুটেক্সে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  বুটেক্স প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৪
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
বুটেক্সের প্রভাতফেরি (ছবি : দৈনিক অধিকার)

যথাযথ মর্যাদায় মহান ভাষা শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) পরিবার।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এ কার্যক্রমের শুরু করেন বুটেক্সের উপাচার্য অধ্যাপক মো. আবুল কাশেম।

পতাকা উত্তোলন শেষে শুরু হয় প্রভাতফেরি। বুটেক্সের কেন্দ্রীয় শহীদ মিনারে এসে প্রভাতফেরি সমাপ্ত হয়। এতে বুটেক্সের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী, সাধারণ শিক্ষার্থী এবং বুটেক্স ছাত্রলীগের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

এ সময় ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে পুষ্পস্তবক অর্পণ করেন বুটেক্সের উপাচার্য। এরপর পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করেন বুটেক্সের কর্মকর্তা-কর্মচারী সমিতি, বুটেক্স ছাত্রলীগ এবং আবাসিক হল শাখা ছাত্রলীগ, বুটেক্স সাংবাদিক সমিতিসহ বুটেক্সের বিভিন্ন সহশিক্ষা সংঘ।

ভাষা শহীদদের স্মৃতিচারণ করে শুরু হয় আলোচনা সভা। এতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ওয়েট প্রসেসিং ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. জুলহাস উদ্দিন।

মহান স্বাধীনতায় একুশে ফেব্রুয়ারির গুরুত্ব উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘৫২-তেই লুকায়িত ছিল বাংলাদেশের স্বাধীনতা। ভাষা আন্দোলনের মাধ্যমেই এ দেশের স্বাধীনতার বীজ বপন করা হয়েছে।’

পাকিস্তান শাসনামলে পূর্ব পাকিস্তানের বৈষম্যের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘৫২-এর ভাষা আন্দোলন আমি দেখিনি। তবে পূর্ব পাকিস্তানের দিনগুলো দেখার সৌভাগ্য আমার হয়েছিল। তখন আমি দেখেছি জাতিগত বৈষম্য কাকে বলে! এ দেশে এমন কোনো অফিস ছিল না, যার প্রধান ছিল পূর্ব পাকিস্তানের।’

আরও পড়ুন : ইবিতে বই ও প্রযুক্তি উদ্ভাবনী মেলার উদ্বোধন

এ সময় তিনি স্মৃতিচারণ করে বলেন, ‘আমি ১৯৮৬ সালে ইংল্যান্ডে যাই পড়াশোনা করার জন্য। সেখানে এক পাকিস্তানির এক প্রশ্নের জবাবে আমি বললাম, দেশ স্বাধীন না করলে আমার কপালে আজ ইংল্যান্ডে উচ্চতর পড়াশোনা করা সম্ভব হতো না।’

এ সময় আরও বক্তব্য রাখেন- অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক ড. নারগিস জাহান আরা, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক হোসনেয়ারা বেগম, বুটেক্স ছাত্রলীগের সভাপতি নাজমুল আলম সাকিব ও সাধারণ সম্পাদক মাঈনুল ইসলাম লিংকন প্রমুখ।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড