• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নোবিপ্রবিতে ভাষা শহীদ সালামের পরিবারকে সংবর্ধনা

  নোবিপ্রবি প্রতিনিধি

২০ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৩৫
ভাষা আন্দোলন
ভাষা শহীদ সালামের পরিবারকে সংবর্ধনা (ছবি : সংগৃহীত)

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস ২০২০ উপলক্ষে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ভাষা শহীদ আব্দুস সালামের পরিবারকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল শিক্ষকদের সংগঠন নীল দলের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ভিডিও কনফারেন্স কক্ষে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- নীল দলের সভাপতি ড. ফিরোজ আহমেদ, সাধারণ সম্পাদক বিপ্লব মল্লিক, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মজনুর রহমান এবং নীল দলের কার্যনির্বাহী পরিষদের সদস্যবৃন্দ। 

‘বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন ও বাংলাদেশ’ শিরোনামে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ও লিবারেশন ওয়ার স্টাডিজ বিভাগের প্রভাষক কামরুন্নাহার শাপলা। তিনি তার বিদগ্ধ আলোচনায় ভাষা আন্দোলনের প্রেক্ষাপট, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান এবং মুক্তিযুদ্ধে ভাষা আন্দোলনের প্রভাব নিয়ে আলোচনা করেন। 

প্রধান আলোচকের ভূমিকায় বাংলা বিভাগের চেয়ারম্যান ড. চন্দন আনোয়ারের বাংলা ভাষার ইতিহাস, বাঙালি জাতিসত্তায় ভাষার প্রভাব এবং ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে গভীর আলোচনা উপস্থিত শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে। 

আলোচনা পর্ব শেষে সম্মাননা স্মারক গ্রহণ করেন ভাষা শহীদ আবদুস সালামের ছোট ভাই সুবেদার আব্দুল করিম (অবসরপ্রাপ্ত) ও তার পরিবার বর্গ। 

এছাড়া, শুভেচ্ছা বক্তব্য দেন নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর এবং সাধারণ সম্পাদক মজনুর রহমান। নোবিপ্রবি নীল দলের সাধারণ সম্পাদক বিপ্লব মল্লিক আলোচনা সভার শুরুতেই সবাইকে স্বাগত জানান এবং নীল দলের সভাপতি ড. ফিরোজ আহমেদ সবাইকে ধন্যবাদ জানিয়ে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন।

আরও পড়ুন : বীর সন্তানদের স্মরণে প্রস্তুত কবি নজরুল কলেজ

উল্লেখ্য, আলোচনা অনুষ্ঠানের প্রারম্ভে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. দিদার-উল-আলম ভাষা শহীদ আবদুস সালামের ছোট ভাই ও তার পরিবারকে শহীদ মিনারের পাদদেশে ফুল দিয়ে বরণ করেন এবং উত্তরীয় পড়িয়ে দেন।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড