• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮ দফা দাবিতে অনশনে যবিপ্রবির শিক্ষার্থীরা

  যবিপ্রবি প্রতিনিধি

২০ ফেব্রুয়ারি ২০২০, ১৪:১৩
অনশন
অনশনে যবিপ্রবির শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

বহিষ্কার আদেশ প্রত্যাহারসহ ৮ দফা দাবিতে অনশন কর্মসূচি পালন করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) দুপুর থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে তারা এই কর্মসূচি শুরু করেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি- বিশ্ববিদ্যালয়ে রিটেক ফি থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে অনেক বৈষম্যের শিকার হচ্ছে সাধারণ শিক্ষার্থীরা। এছাড়া যারা অসামঞ্জস্যতা নিয়ে কথা বলছে তাদের বিভিন্নভাবে বারবার বহিষ্কার করা হচ্ছে।

এর আগে গত মঙ্গলবার রিজেন্ট বোর্ডের সভায় ডিসিপ্লিন কমিটির সুপারিশে বিভিন্ন মেয়াদে ছয় শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

তাদের মধ্যে অনশনরত আজীবন বহিষ্কৃত শিক্ষার্থী অন্তর দে শুভ জানান, জাতির পিতার হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে ধ্বংস করার নীল নকশা এঁকেছে স্বৈরাচারী এই উপাচার্য। আমরা যতবারই প্রতিবাদ করতে গিয়েছি ততবারই আমাদের বহিষ্কার হতে হয়েছে, তবে আজ দেয়ালে পিঠ ঠেকে গেছে, তাই আমরা শহীদ মিনারে আমরণ অনশনে বসেছি।

অনশন কর্মসূচি ও শিক্ষার্থীদের দাবি নিয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘তারা যে দাবিগুলো নিয়ে আন্দোলন করছে তার বেশিরভাগই অনেক আগেই মেনে নেওয়া হয়েছে। রিটেক ফি ৭৫ শতাংশ মওকুফ করে দেওয়া হয়েছে, প্রায় প্রত্যেকটা বিভাগে শিক্ষক হিসেবে আমাদের গ্র্যাজুয়েটরা রয়েছেন। তারপরও যদি তাদের কোনো দাবি থাকে, তারা যদি আমাকে জানায় আমি বিষয়গুলো বিবেচনায় নেব এবং আমি অবশ্যই চাইব আমার শিক্ষার্থীরা ক্লাসে ফিরে আসুক।’

দাবিগুলো হলো- অনতিবিলম্বে অবৈধ বহিষ্কার আদেশ প্রত্যাহার করতে হবে, প্রশাসনের স্বেচ্ছাচারিতা ও স্বৈরচারী আচরণ বন্ধ করতে হবে, ল্যাব রিটেক ও কোর্স রিটেকের জরিমানা বাতিল করতে হবে, ইম্প্রুভিং সিস্টেম চালু করতে হবে, ক্লাসে উপস্থিতি (৬০-৭০ শতাংশ) হলে পাঁচ হাজার টাকা জরিমানা এবং (৫০-৬০ শতাংশ) হলে দশ হাজার টাকা জরিমানা বাণিজ্য বন্ধ করতে হবে, রিটেক কোর্সের সিজিপিএ ৪ কাউন্ট করতে হবে, চাকরির নিয়োগের ক্ষেত্রে যবিপ্রবির শিক্ষার্থীদের অগ্রাধিকার দিতে হবে, ২০১৯-২০ শিক্ষাবর্ষে মুক্তিযোদ্ধা কোটায় ভর্তির ক্ষেত্রে যে অনিয়ম ও স্বেচ্ছাচারিতা হয়েছে তার সঠিক তদন্ত করে দোষীদের বিচারের আওতায় আনতে হবে।

আরও পড়ুন : ববিতে সুহৃদ সমাবেশের নতুন কমিটি

অনশনরত শিক্ষার্থীরা হলেন- ফিশারিজ অ্যান্ড মেরিন বায়ো সায়েন্স বিভাগের শিক্ষার্থী ইসমে আজম শুভ, একই বিভাগের মাহমুদুল হাসান সাকিব, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অন্তর দে শুভ, একই বিভাগের শিক্ষার্থী তামান্না দোলা, পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের শিক্ষার্থী মারুফ প্রমুখ।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড