• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিতুমীরিয়ানদের সৌরভময়ী বসন্ত বরণ

  মামুন সোহাগ, জিটিসি প্রতিনিধি

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১২:২৮
বসন্ত
তিতুমীর কলেজে বসন্ত বরণ (ছবি : দৈনিক অধিকার)

রঙিন প্রকৃতিতে উতলা তারুণ্য যেন আনমনে গেয়ে উঠেছিল ‘মনেতে ফাগুন এলো গুনগুনিয়ে’। বসন্তের ছোঁয়া মেখে প্রাণের খেলায় মেতে উঠেছিল তরুণ-তরুণীরা।

রাজধানীর সরকারি তিতুমীর কলেজ ক্যাম্পাসের শহীদ বরকত মিলনায়তন জুড়ে জড়ো হয়েছিল শতশত শিক্ষার্থী। প্রধান ফটক দিয়ে ঢুকতেই সবখানেই ছিল রঙিন বসন্তের উচ্ছ্বসিত ছোঁয়া। তবে অন্যান্য দিনের থেকে মঙ্গলবারের (১৮ ফেব্রুয়ারি) দিনটাতে শিক্ষার্থীদের পোশাকে ছিল আলাদা প্রাণ, ছিল প্রাণচাঞ্চল্য মাখা হাঁসি।

ফাগুনের হাওয়ায় হাওয়ায় পুষ্পরা সৌরভ ছড়াচ্ছে। ভ্রমর ছুটে যাচ্ছে কুঞ্জে কুঞ্জে। পাখির কণ্ঠে কণ্ঠে নতুন গানের সুর। প্রকৃতিও যেন সেই সুরে তাল মিলিয়ে জানান দিচ্ছে বসন্তের আগমনী বার্তার। আর বাঙালির প্রিয় সেই বসন্তকে বরণ করে নিয়েছে তিতুমীর কলেজের স্বেচ্ছাসেবী সাংস্কৃতিক সংগঠন শুদ্ধস্বর কবিতা মঞ্চ। শুধু সংগঠনের সদস্যই নয় গোটা ক্যাম্পাসের শিক্ষার্থীদের উপস্থিতি ছিল সাড়া ফেলার মতো। যা এনে দিয়েছিল নতুন এক প্রাণ।

রঙ-বেরঙের শাড়ি, হাতে রঙিন চুড়ি আর মাথায় গুচ্ছ ফুল গুঁজে তরুণীরা সেজে ছিলেন অন্য এক সাজে। ছেলেদের গায়ে ছিল হলুদ পাঞ্জাবি। ফাল্গুনের ছোঁয়াতে প্রাণের কলরব আর তারুণ্যের এমন রঙিন উচ্ছ্বাসের নানা খুনসুটি।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) সকালে ঠিক ১০টায় শহীদ বরকত মিলনায়তনে বসন্ত উৎসবর মূল আয়োজন শুরু হয়। বসন্তের গানে, নৃত্যে, বাঁশির সুরে মেতে ওঠে তিতুমীরিয়ানরা। বাঁধ ভাঙা আনন্দ-উল্লাস আর উদ্দীপনায় বসন্তকে বরণ করে নেয় তারা।

শুদ্ধস্বরের নিয়মিত সদস্য শিল্পীরা উপস্থাপনা করেন সঙ্গীত, নৃত্য। এছাড়াও সঙ্গীত উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লালন কন্যা খ্যাত নুরিন মণ্ডল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ ও শুদ্ধস্বরের কার্যনির্বাহী পরিষদের সভাপতি অধ্যাপক আশরাফ হোসেন।

আরও উপস্থিত ছিলেন সরকারি তিতুমীর কলেজের ২১তম শিক্ষক পরিষদ সম্পাদক মালেকা আক্তার বানু এবং শুদ্ধস্বরের কার্যনির্বাহী পরিষদের সাধারণ সম্পাদক নাসিমা আক্তার চৌধুরী। এছাড়াও উপস্থিত ছিলেন- সরকারি তিতুমীর কলেজ ছাত্রলীগের সভাপতি মো. রিপন মিয়া এবং সাধারণ সম্পাদক মাহমুদুল হক জুয়েল মোড়লসহ অন্যান্য নেতৃবৃন্দ এবং সাধারণ শিক্ষার্থীবৃন্দ।

বসন্ত উৎসবে অংশগ্রহণ করে অনুষ্ঠানকে সাফল্য মণ্ডিত এবং উৎসবমুখর করায় সংশ্লিষ্ট সবাইকে কৃতজ্ঞতা জানিয়েছেন শুদ্ধস্বরের সভাপতি মো. ইসহাক আলী এবং সাধারণ সম্পাদক প্রান্তিক হোসাইন।

সংগঠনের সভাপতি মো. ইসহাক আলী বলেন, ‘বাঙালি সংস্কৃতির অন্যতম উৎসব বসন্ত বরণ। নানা কারণে এবারের বসন্ত বরণ উৎসব একটু দেরিতে আয়োজন করেছি আমরা। শুদ্ধস্বর কবিতা মঞ্চের হাত ধরে গতবছর থেকে তিতুমীর পরিবার বসন্তকে বরণ করছে। এবারও তার ব্যতিক্রম হয়নি। কলেজ প্রশাসন ও বাংলাদেশ ছাত্রলীগ সরকারি তিতুমীর কলেজ শাখার সার্বিক সহায়তায় এবারের বসন্ত বরণ উৎসব দারুণ হয়েছে। আমাদের সদস্যরা তাদের মেধা ও পরিশ্রম দিয়ে এই অনুষ্ঠান সার্থক করেছে। আমরা শুদ্ধস্বর কবিতা মঞ্চ পরিবার প্রতিটি উৎসবে প্রিয় ক্যাম্পাসকে বর্ণিল করতে চাই।’

আরও পড়ুন : ১৫০ কিলোমিটার পরিভ্রমণে বাঙলা কলেজের ৩ রোভার

সরকারি তিতুমীর কলেজ অধ্যক্ষ আশরাফ হোসেন বসন্তের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘সংস্কৃতির পাশাপাশি পড়ালেখার মধ্য দিয়ে তিতুমীর কলেজকে সেরাদের কাতারে নিয়ে যাওয়া আমাদের লক্ষ্য। বসন্ত বরণে এ রকম সাংস্কৃতিক অনুষ্ঠান করায় তিতুমীর কলেজ সাংস্কৃতিক সংগঠন শুদ্ধস্বর কবিতা মঞ্চকে ধন্যবাদ জানিয়েছেন।

পাশাপাশি এ রকম সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করতে শিক্ষার্থীদের যেন কোনো অসুবিধা না হয় সে জন্য এ রকম অনুষ্ঠান করতে নতুন জায়গা দেওয়ার কথাও জানান তিনি।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড