• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রি সাইকেলের জন্য আবেদন করতে ডাকসুতে ভিড়

  ঢাবি প্রতিনিধি

১৮ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩৮
ফ্রি সাইকেলের জন্য আবেদন
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ছবি : সংগৃহীত)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ স্মরণীয় করে রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের আর্থিক অসচ্ছল শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে ১০০ সাইকেল বিতরণ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। প্রথম দিনেই ফ্রি সাইকেলের জন্য আবেদন করতে ডাকসুতে ভিড় জমেছে।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিনামূল্যে সাইকেলের ঘোষণা দেন ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী। এ সময় প্রথম বর্ষের অসচ্ছল শিক্ষার্থীদের আবেদনের আহ্বান জানান তিনি। 

বিনামূল্যে সাইকেল পেতে ১৮ ফেব্রুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম বর্ষের যেকোনো শিক্ষার্থী আবেদন করতে পারবেন। ‘যমুনা অয়েল কোম্পানি’র সৌজন্যে আগামী ৮ মার্চ আবেদনকারীদের তথ্য যাচাই-বাছাইয়ের মাধ্যমে আর্থিক অসচ্ছল শিক্ষার্থীদের মাঝে এই সাইকেল হস্তান্তর করা হবে।

ডাকসুর এমন উদ্যোগে আনন্দিত আর্থিক অসচ্ছল শিক্ষার্থীরা। আবেদনকারীদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের বেশির ভাগ শিক্ষার্থী গ্রাম থেকে এসেছেন। পরিবারের আর্থিক অবস্থা খারাপ হওয়ায় নিজের খরচ নিজেদের চালাতে হয়। তাই লেখাপড়ার পাশাপাশি টিউশন সহ বিভিন্ন কর্মক্ষেত্রে যোগ দিতে হচ্ছে তাদের। কিন্তু যাতায়াত খরচ বহন করার সামর্থ্য না থাকায় বেশির ভাগ সময় পায়ে হেঁটে কর্মক্ষেত্রে যেতে হয় তাদের।

ডাকসুর এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে তারা বলেন, বিনামূল্যে এই সাইকেল পেলে তাদের কষ্ট কিছুটা লাঘব হবে। এমন উদ্যোগের জন্য ডাকসুকে ধন্যবাদ জানিয়েছেন তারা।

এদিকে, ঘোষণার প্রথম দিনেই বিনামূল্যে সাইকেলের পেতে আবেদন করেছেন প্রথম বর্ষের ৯২ জন শিক্ষার্থী। আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত ডাকসুর অফিস থেকে ফর্ম সংগ্রহ করে আবেদন করা যাবে। পরে আবেদনকারীদের তথ্য যাচাই-বাছাই করে ৮ মার্চ তাদের হাতে এই সাইকেল হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সাদ বিন চৌধুরী দৈনিক অধিকারকে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষে প্রায় ছয় হাজার শিক্ষার্থী ভর্তি হয়। এদের অনেকেই গরিব। জীবন সংগ্রামের কঠিন পথ পাড়ি দিয়ে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ঢাকা শহরের ব্যয়বহুল জীবনে তাদের অনেক অর্থ যাতায়াতে খরচ হয়ে যায়। অনেকে পায়ে হেঁটে নৈমিত্তিক কাজ করে। তাদের কষ্টে সমব্যথী হয়ে তাদের জন্য কি করা যায় ভাবতে থাকি। সেই ভাবনা থেকেই বিনামূল্যে কিছু বাই সাইকেল প্রদানের সিদ্ধান্ত নেই এবং এটি বাস্তবায়নের জন্য অনেকদিন ধরে চেষ্টা করতে থাকি।

আরও পড়ুন : জোহার মৃত্যুর সংবাদে গড়াগড়ি দিয়ে কেঁদেছিল সবাই

তিনি আরও জানান, অবশেষে যমুনা অয়েল কোম্পানি সাড়া দেয়। হয়তো ১০০টি সাইকেল প্রয়োজনের তুলনায় অপ্রতুল। কিন্তু শুরু হওয়াটা প্রয়োজন ছিল বলে মনে করি। এই পর্যন্ত শিক্ষার্থীদের কাছ থেকে ভালো সাড়া এসেছে। এছাড়া কোন ধরণের লজ্জা কিংবা সংকোচ না রেখে অসচ্ছল সকল শিক্ষার্থীকে আবেদন করতে আহ্বান জানিয়েছেন তিনি।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড