• বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জ্যোতির্বিদ্যার প্রসারে কাজ করছে ক্যাম-সাস্ট

  শাবিপ্রবি প্রতিনিধি

১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫:২৩
শাবিপ্রবি
সাংবাদিকদের সঙ্গে ক্যাম-সাস্টের মতবিনিময় (ছবি : দৈনিক অধিকার)

সমাজের কুসংস্কার দূর করার লক্ষ্যে জ্যোতির্বিদ্যার প্রসারে কাজ করে যাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) জ্যোতির্বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘কোপার্নিকাস অ্যাস্ট্রোনমিক্যাল মেমোরিয়াল অব সাস্ট’ (ক্যাম-সাস্ট)।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) শাবি প্রেসক্লাব কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে ক্যাম সাস্টের নেতৃবৃন্দ এ কথা বলেন।

ক্যাম-সাস্টের সভাপতি সাইফুল ইসলাম বলেন, ‘সমাজের মানুষের ভুল ধারণা ও প্রচলিত কুসংস্কার দূর করতে আমরা জ্যোতির্বিজ্ঞান চর্চার মাধ্যমে কাজ করি। এর আলোকে যারা জ্যোতির্বিজ্ঞান নিয়ে কাজ করে এবং যারা কাজ করতে আগ্রহী তাদেরকে নিয়ে আমরা একটি প্লাটফর্ম তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছি। এছাড়া আমাদের মূলমন্ত্র ‘‘অসংখ্য অজানা থেকে জ্ঞান আহরণ করে সেই জ্ঞানকে সকলের মধ্যে ছড়িয়ে দেওয়া’’ সামনে রেখে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।’

তিনি আরও বলেন, ‘স্কুল-কলেজের শিক্ষার্থীদের জ্যোতির্বিজ্ঞান সম্পর্কে জ্ঞান খুবই সামান্য। যা ব্ল্যাক হোলের মতো অন্ধকারের সঙ্গে তুলনা চলে। কেননা মহাবিশ্বের জন্মের রহস্য, কৃষ্ণবিবর, তারাদের জীবন রহস্য, মহাবিশ্বে প্রাণের বিস্তারসহ জ্যোতির্বিজ্ঞানের বিভিন্ন বিষয় যা একেবারেই অজানা। এর প্রেক্ষিতে দেশের স্কুল ও কলেজের শিক্ষার্থীদের মাঝে জ্যোতির্বিজ্ঞান সম্পর্কে সহজ ধারণা ছড়িয়ে দিতে আমরা কাজ করে যাচ্ছি।’

শাবি প্রেসক্লাবের সভাপতি হোসাইন ইমরানের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মেহেদী কবীরের সঞ্চালনায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সংগঠনটির সাধারণ সম্পাদক শামীম হোসেন, কোষাধ্যক্ষ তাসীন আহাম্মদ, সাংগঠনিক সম্পাদক সোলাইমান হোসেন, আইটি সেক্রেটারি স্বাগত দাস তীর্থ, ফিল্ড এডুকেশন সেক্রেটারি জহুরা আক্তার মীম, পাবলিকেশন সেক্রেটারি নাফিসা নুজহাত প্রমুখ।

আরও পড়ুন : মাগুরায় পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন

উল্লেখ্য, জ্যোতির্বিজ্ঞান চর্চায় সকলকে উদ্বুদ্ধ করতে ও এ সম্পর্কে সমাজের কুসংস্কার দূর করতে ২০১২ সালে ৭ জুলাই বিশ্ববিদ্যালয়ে ক্যাম-সাস্ট যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি নিজেদেরকে জ্যোতির্বিজ্ঞান সম্পর্কে সমৃদ্ধ করতে নিয়মিত ‘পাক্ষিক পাঠচক্র’, স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জ্যোতির্বিজ্ঞানে আগ্রহী করতে ‘ফিল্ড এডুকেশন’, টেলিস্কোপের মাধ্যমে পর্যবেক্ষণমূলক আয়োজন স্টার গেজিংসহ জ্যোতির্বিজ্ঞান সম্পর্কিত সেমিনার ও ওয়ার্কশপের আয়োজন করে থাকে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড