• রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরবিপ্রবিতে ইতিহাস বিভাগের আন্দোলন অব্যাহত

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

১৬ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪০
বশেমুরবিপ্রবি
বিভাগের অনুমোদনের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

বিভাগ অনুমোদনের দাবিতে টানা এগারো দিনের মতো আন্দোলন করছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক ভবনের মূল ফটকে তালা ঝুলিয়ে রাখে শিক্ষার্থীরা। এতে টানা ষষ্ঠ দিনের মতো বন্ধ রয়েছে বশেমুরবিপ্রবির অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম।

এ দিকে দুপুর ১২টায় প্রশাসনের প্রতিনিধি দল শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত করার আহ্বান জানালে শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করে। প্রশাসনের দাবি, আগামী মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সঙ্গে ইতিহাস বিভাগের অনুমোদন বিষয়ে আলোচনা রয়েছে, সেদিন এ ব্যাপারে আলোচনা হবে।

অর্থনীতি বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান জানান, ‘ইতিহাস বিভাগের আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। এতে অনেক শিক্ষার্থী বিপাকে পড়েছেন। অনেকেই প্রয়োজনীয় কাগজপত্র নিতে পারছে না। ইউজিসি এ সমস্যার জন্য দায়ী। ইউজিসি কেন এতো দিন চুপ ছিলো?’ 

আরও পড়ুন : ফেসবুকে সুইসাইড নোট লিখে তিতুমীর কলেজ শিক্ষার্থীর আত্মহত্যা 

উল্লেখ্য, ইউজিসির অনুমোদন ব্যতীত বশেমুরবিপ্রবির সাবেক উপাচার্য খোন্দকার নাসিরুদ্দিন ২০১৭-১৮ শিক্ষাবর্ষ ইতিহাস বিভাগের শিক্ষা কার্যক্রম শুরু করেন। প্রায় ৩ বছর পর বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিভাগটিতে নতুন কোনো শিক্ষার্থী ভর্তি না করার নির্দেশ দেয় ইউজিসি। ইউজিসির সিদ্ধান্তের প্রতিবাদে ওইদিন রাত থেকেই আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। বিভাগটিতে বর্তমানে ৪২৪ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে।

ওডি/এমআরকে 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড