• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বই মেলার প্রধান আকর্ষণ ডাকসুর বঙ্গবন্ধু কর্নার

  ঢাবি প্রতিনিধি

১৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০৮
অমর একুশে বইমেলা
বঙ্গবন্ধু কর্নারে দর্শনার্থীদের ভিড় (ছবি : দৈনিক অধিকার)

বইপ্রেমীদের আনাগোনায় মুখর ‘অমর একুশে বইমেলা’। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের বইমেলাকে বঙ্গবন্ধুর প্রতি উৎসর্গ করা হয়েছে। তাই এবারের বইমেলার প্রধান আকর্ষণ ‘বঙ্গবন্ধু কর্নার’।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে বইমেলায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে ‘বঙ্গবন্ধু কর্নার’ স্থাপন করেছেন ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী।

১৯৫২ থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনাপ্রবাহ, বাঙালির মুক্তির সনদ ৬ দফা, ঐতিহাসিক পত্রিকার বিশেষ সংবাদ, বঙ্গবন্ধুর উক্তি, বিভিন্ন ভাষণসহ বঙ্গবন্ধুর দুর্লভ ছবি দিয়ে এই কর্নার সাজানো হয়েছে। এছাড়া বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে রচিত বেশকিছু বইও রয়েছে।

প্রতিদিন হাজার হাজার পাঠক ও দর্শক গভীর আগ্রহ নিয়ে এই বঙ্গবন্ধু কর্নারের প্রদর্শনী উপভোগ করছেন। মুজিববর্ষে ডাকসুর এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন দর্শনার্থীরা।

তারা বলেন, ‘এখানে ঐতিহাসিক পত্রিকার বিশেষ সংবাদগুলো দেখে সবাই অনেক অজানা তথ্য জানতে পারছেন। এছাড়া বঙ্গবন্ধু সম্পর্কে জ্ঞান রাখা বাঙালির দায়িত্ব। এখানে বেশকিছু ভাষণ রয়েছে, যেগুলো আগে কখনো দেখিনি কিংবা শুনিনি। ডাকসুর এমন উদ্যোগ সত্যি প্রশংসার যোগ্য।’

আরও পড়ুন : সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে আলোচনা হবে ডাকসু সভায়

ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন করতে যাচ্ছে ডাকসু। তার জন্মশতবর্ষের প্রাক্কালে অমর একুশে বইমেলায় ডাকসুর পক্ষ থেকে বাংলা একাডেমি প্রাঙ্গণের নজরুল মঞ্চে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে। রক্তের দামে কেনা এই বাংলার ইতিহাস ছড়িয়ে পড়ুক প্রজন্ম থেকে প্রজন্মে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড