• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিপ্রবির ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

  শাবিপ্রবি প্রতিনিধি

১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪০
শাবিপ্রবির প্রতিষ্ঠাবার্ষিকী
২৯তম বিশ্ববিদ্যালয় দিবসে শাবিপ্রবির আনন্দ শোভাযাত্রা (ছবি : দৈনিক অধিকার)

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২৯তম বিশ্ববিদ্যালয় দিবস আজ। ১৯৯১ সালের ১৩ ফেব্রুয়ারি/পহেলা ফাল্গুন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়। বিগত বছরগুলোতে ১৩ ফেব্রুয়ারি দিবসটি পালন করা হলেও এ বছর বাংলা দিনপঞ্জি পরিবর্তিত হওয়ায় ১৪ ফেব্রুয়ারি পহেলা ফাল্গুনে দিবসটি উদযাপন করা হচ্ছে।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সকালে দিবসটি উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের নেতৃত্বে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন। শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে এসে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘বাংলাদেশে সর্বপ্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সময়ের বিবর্তনে ২৯টি বছর অতিক্রম হয়েছে। জ্ঞান ও প্রযুক্তিতে এই বিশ্ববিদ্যালয় অনেক দূর এগিয়ে গেছে, দেশের ১ম সারির বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে এটি। পাশাপাশি উদ্ভাবনের দিক থেকেও আমরা সর্বোচ্চ স্থানে। শিক্ষা ও গবেষণার দিক থেকে শাবিপ্রবি অনেক এগিয়ে। দেশ ও দেশের বাইরে সুনামের সঙ্গে কাজ করছে আমাদের গ্রাজুয়েটরা।’

উপাচার্য আরও বলেন, ‘বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয়ের উন্নয়নমূলক বিভিন্ন প্রকল্পের কাজ হাতে নেওয়া হয়েছে। এগুলো শেষ হলে বিশ্ববিদ্যালয় অনন্য উচ্চতায় পৌঁছে যাবে।’ এছাড়া শিক্ষা ও গবেষণায় এই বিশ্ববিদ্যালয়কে দেশের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করার আশাবাদও ব্যক্ত করেন তিনি।

এ সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, ‘দীর্ঘ পথচলার ২৯টি বছর সাফল্যের সঙ্গে অতিক্রম করেছে শাবিপ্রবি। দেশের শৗর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় হিসেবে জায়গা দখল করে নিয়েছে। তাদের পথচলার এমন এক মুহূর্তে অংশ নিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।’

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রো-উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো আনোয়ারুল ইসলাম, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ মস্তাবুর রহমান, শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, নব নির্বাচিত সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার, উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. আখতারুল ইসলামসহ বিভিন্ন অনুষদের ডিন, প্রভোস্ট, দপ্তর প্রধান, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

দিবসটি উদযাপন উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ, আনন্দ শোভাযাত্রা ও কেক কাটার মধ্য দিয়ে বিগত বছরগুলোর ন্যায় এ বছরও সাদামাটাভাবে দিবসটি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আরও পড়ুন : চলতে অক্ষমদের জন্য অটো স্কুটার উদ্ভাবন

উল্লেখ্য, সিলেটের আখালিয়ায় ৩২০ একরের ওপর ১৯৯১ সালের ১৩ ফেব্রুয়ারি ৩টি বিভাগ, ১৩ জন শিক্ষক ও ২০৫ জন শিক্ষার্থী নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে দেশের অন্যতম এ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। পথচলার ৩০ বছরের ঝুলিতে সেরা ডিজিটাল ক্যাম্পাসসহ বিভিন্ন স্বীকৃতি রয়েছে বিশ্ববিদ্যালয়টির। পিপীলিকা, রোবট তৈরিসহ বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও রয়েছে বিরাট সাফল্য।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড