• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলতে অক্ষমদের জন্য অটো স্কুটার উদ্ভাবন

  যবিপ্রবি প্রতিনিধি

১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০৭
অটো স্কুটার উদ্ভাবন
সৌরচালিত অটো স্কুটারের সঙ্গে উদ্ভাবক ৪ যবিপ্রবি শিক্ষার্থী (ছবি : দৈনিক অধিকার)

অসুস্থ, বৃদ্ধ ও প্রতিবন্ধীদের চলাচলের জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) একদল শিক্ষার্থী মিলে তৈরি করেছেন সৌরচালিত অটো স্কুটার। যা ঘণ্টায় প্রায় ২৫ কিলোমিটার বেগে চলতে সক্ষম।

যবিপ্রবির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, মিনহাজুল হক, রাহাত হোসেন ও মোহাম্মদ তারেক তিন মাস পরিশ্রম করে দেশে এই প্রথম অটো স্কুটারটি উদ্ভাবন করলেন।

বাজারে প্রচলিত যেসব স্কুটার রয়েছে সেগুলোকে পায়ে ঠেলে চালাতে হয়। তাছাড়া এই অটো স্কুটারটির পুরো নিয়ন্ত্রণ স্বয়ংক্রিয়ভাবে চালকের হাতে থাকবে। চালু ও বন্ধ করার জন্য রয়েছে মোটরবাইকের মতো চাবি। গিয়ার বক্স ব্যবহার করার মাধ্যমে চালক তার ইচ্ছেমতো গতি বাড়াতে ও কমাতে পারবেন। দুর্ঘটনা এড়াতে পায়ে ব্রেক এবং রাতে চলাচলের জন্য এতে হেড লাইট ও হর্ন লাগানো হয়েছে।

উদ্ভাবক মেহেদী হাসান জানান, স্কুটারটি মূলত তৈরি করা হয়েছে হাটতে পারেননা এমন বৃদ্ধ ব্যক্তি, প্রতিবন্ধী, যারা কোনো কিছু ধরে দাঁড়াতে পারে কিন্তু হাটতে পারে না তাদের জন্য। কম ঝুঁকিপূর্ণ এলাকা যেমন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, পার্ক, নদীর পাড়ে এ স্কুটার নিয়ে চলাচল নিরাপদ। এছাড়া কোনো কারণে ল্যাপটপ অথবা মুঠোফোনের চার্জ শেষ হলে গেলে এটির মাধ্যমে চার্জ করে নেওয়া যাবে।

আরও পড়ুন : নীরব ইউজিসি, চোখে কালো কাপড় বেঁধে শিক্ষার্থীদের প্রতিবাদ

তিনি আরও জানান, স্কুটারটি আমরা নিজেদের গবেষণাকক্ষ ও স্থানীয় একটি স্টিল ওয়ার্কশপে তৈরি করেছি। এটি তৈরিতে খরচ হয়েছে মাত্র ১৫০০০ টাকা। দেশে অনেক স্কুটার আছে যেগুলো পায়ে ঠেলে চালাতে হয় কিন্তু এই স্কুটারটি চালক দাঁড়িয়ে থেকে নিজের ইচ্ছা ও সুবিধামত নিয়ন্ত্রণ করতে পারবেন। স্কুটারটিতে আরও কিছু নতুনত্ব আসছে যা পুরোপুরি নিজেদের অর্থায়নে সম্ভব হচ্ছে না বলে জানান তিনি।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড