• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

৭ দফা আন্দোলনে শেখ হাসিনা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

১৩ ফেব্রুয়ারি ২০২০, ১২:২০
শেখ হাসিনা আইসিটি ইনস্টিটিউটের শিক্ষার্থীরা
আইসিটি ইনস্টিটিউটের শিক্ষার্থীদের অবস্থান (ছবি : দৈনিক অধিকার)

সাত দফা দাবি নিয়ে এবার আন্দোলনে নেমেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শেখ হাসিনা আইসিটি ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

বুধবার (১২ ফেব্রুয়ারি) দ্বিতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। এতে ইনস্টিটিউটের অধীন সিএসই বিভাগের ৫৯ জন ও ইইই বিভাগের ২৭ জন শিক্ষার্থী টানা অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন।

এর আগে গত মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে নিজস্ব শিক্ষক, গভর্নিং বডি, ল্যাব সুবিধা নিশ্চিতকরণ এবং পরবর্তী শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি অব্যাহত রাখাসহ সাত দফা দাবিতে মানববন্ধন করেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে তারা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু অ্যাকাডেমিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি শুরু করে।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, ‘ভর্তির সময় সাবেক উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন আশ্বাস দিয়েছিলেন ইনস্টিটিউটের অধীনে হলেও তারা সকল সুযোগ সুবিধা পাবেন। কিন্তু এক বছর পার হলেও তারা তেমন কোনো সুযোগ সুবিধা পাননি। বিভাগটির নিজস্ব শিক্ষক, ক্লাসরুম, ল্যাবরুম কিছুই নেই। তাছাড়া বর্তমানে কেউ ইনস্টিটিউটের পরিচালকের দায়িত্বও গ্রহণ করতে চান না। এ দিকে সুযোগ-সুবিধার অভাবে চলতি শিক্ষাবর্ষে ইনস্টিটিউটে ভর্তি কার্যক্রম ও বন্ধ রাখেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।’

আন্দোলনরত শিক্ষার্থীরা আরও জানান, প্রতি সেমিস্টার ৬ মাসে শেষ করার কথা থাকলেও শিক্ষকের অভাবে তাদের ১ম সেমিস্টার শেষ করতে প্রায় ১০ মাস সময় লেগেছে।

আন্দোলনরত শিক্ষার্থী সাগর দে হতাশা ব্যক্ত করে জানান, বিশ্ববিদ্যালয়ের শেষপ্রান্তে একটা পরিত্যক্ত ভবনে আমরা ক্লাস করি। আমাদের কোনো ক্লাসরুম নেই, ল্যাবরুম নেই; এমন কি নিজস্ব শিক্ষকও নেই। ক্লাসের হোয়াইট বোর্ড থেকে শুরু করে মার্কার, ডাস্টার সবকিছু নিজেদের কিনতে হয়েছে। অন্যান্য বিভাগের শিক্ষকরা সময় পেলে সপ্তাহে একদিন অথবা দুদিন ক্লাস নেন এবং অন্য বিভাগগুলো আমাদেরকে তাদের ল্যাবে প্রবেশের সুযোগ দিলে আমরা ল্যাবে কাজ করার সুযোগ পাই। তাছাড়া আমাদের কেউ দায়িত্ব নিতে চায় না। বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী ভর্তি হয়েও নিজ বিশ্ববিদ্যালয়েই শরণার্থীর মতো আছি আমরা। এ ব্যাপারে আমরা ইউজিসি, বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।

কতদিন ধরে এ আন্দোলন চলবে এমন প্রশ্নের জবাবে তিনি দৈনিক অধিকারকে জানান, যতদিন পর্যন্ত আমাদের দাবি দাওয়া পূরণ না হবে, ততদিন আমাদের এই আন্দোলন অব্যাহত থাকবে।

বশেমুরবিপ্রবির ভারপ্রাপ্ত উপাচার্য ড. মো. শাহজাহান জানান, ‘অবকাঠামোসহ পর্যাপ্ত সুযোগ সুবিধা নিশ্চিত হওয়ার পর শিক্ষা কার্যক্রম শুরু হবে এমন শর্তে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ইনস্টিটিউটটের অনুমোদন দিয়েছিল। কিন্তু সাবেক উপাচার্য ন্যূনতম সুযোগ সুবিধা নিশ্চিত না করেই ইনস্টিটিউটের শিক্ষা কার্যক্রম শুরু করে যার ফলে এ ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে। এসব সমস্যা নিরসনে যে সকল পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন সেগুলো চলতি উপাচার্য হিসেবে আমার ক্ষমতার বাইরে।’

আরও পড়ুন : তিতুমীর কলেজ ছাত্রলীগের আনন্দ মিছিল

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) অধীনে তৃতীয় ইনস্টিটিউট হিসেবে ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (বিভাগ) এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ নিয়ে শিবচরে শেখ হাসিনা আইসিটি ইনস্টিটিউট যাত্রা শুরু করে। এ দিকে শিবচরে কোনো অবকাঠামো না থাকায় ২০১৯ সালের ডিসেম্বর মাসে শিক্ষার্থীদের মূল ক্যাম্পাসে স্থানান্তর করা হয়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড