• সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০, ৪ ফাল্গুন ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

২৫ বছরে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম

  আইআইইউসি প্রতিনিধি

১১ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩৯
আইআইইউসির ২৫ বছর
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম ক্যাম্পাস (ছবি : সংগৃহীত)

বাংলাদেশের সবচেয়ে বড় বেসরকারি বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) ২৫ বছরে পদার্পণ করলো। 

১৯৯৫ সালের এইদিনে চট্টগ্রামে বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠার সময় মাত্র তিনটি ফ্যাকাল্টির আওতায় তিনটি বিভাগ নিয়ে শিক্ষা কার্যক্রমের শুরু হয়। যা বিশ্ববিদ্যালয় যাত্রার ক্ষেত্রে এক নতুন দিগন্তের সূচনা করে। 

বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৬টি ফ্যাকাল্টির অধীনে ১১টি  ডিপার্টমেন্টে ও ৪০১ জন শিক্ষক রয়েছেন। যার মধ্যে প্রায় ৭৬ জন পিএইচডি হোল্ডার। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে প্রায় ১১ হাজারের বেশি শিক্ষার্থী পড়াশোনা করছে। দেশীয় শিক্ষার্থীদের পাশাপাশি ভারত, নেপাল, শ্রীলংকা, মালদ্বীপ, সোমালিয়া, ইথিওপিয়া, নাইজেরিয়া ও সুদানের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী এখানে অধ্যয়ন করছেন। 

এই বিশ্ববিদ্যালয়ের অন্যতম বৈশিষ্ট্য হলো, প্রতি বছর দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা নিশ্চিত করতে প্রায় তিন কোটি ৬০ লাখ টাকার আর্থিক সুবিধা এবং বৃত্তি প্রদান করে। এছাড়াও মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য রয়েছে বিনা বেতনে অধ্যয়নের সুযোগ।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম বাংলাদেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম। সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়কে নিয়ে জরিপ করে এমন একটি গবেষণা সংস্থা ‘ওয়েবম্যাট্রিক্স র‍্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস’ এর সর্বশেষ জরিপ অনুযায়ী বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইআইইউসির স্থান ২৫ তম। এছাড়া বেসরকারি সংস্থার জরিপে বেসরকারি বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে আইআইইউসির অবস্থান ১১ তম। অন্যদিকে চট্টগ্রামে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইআইইউসির সবার উপরে অবস্থান করছে। এই প্রতিষ্ঠান থেকে এ পর্যন্ত ৩২ হাজার ১১৭জন শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণ করেছেন।

আরও পড়ুন : নিয়োগ ও পদোন্নতিতে জবির অনলাইন সফটওয়্যার

এ সকল শিক্ষার্থীরা সরকারি চাকরি ছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক স্বনামধন্য বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চ পদে কর্মরত আছেন। এছাড়াও এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা আমেরিকা, কোরিয়া ও জাপানের বিভিন্ন প্রতিষ্ঠানে অধ্যাপনা করছেন। বাংলাদেশে উচ্চশিক্ষায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম অগ্রণী ভূমিকা পালন করছে।

ওডি/জেআই 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড