• বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যবিপ্রবিতে ন্যানো প্রযুক্তির ব্যবহার বিষয়ক সেমিনার

  যবিপ্রবি প্রতিনিধি

১১ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৩
যবিপ্রবি
সেমিনারে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. তাদাহিরোকোমেদা (ছবি : দৈনিক অধিকার)

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) বিভিন্ন অণু-পরমাণুর মৌলিক আকৃতি, অবস্থান পরিবর্তন, সংকোচন, অবস্থান ভেদে আকৃতি পরিবর্তনসহ ন্যানো প্রযুক্তির ব্যবহার বিষয়ে ল্যাব সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব অ্যাকাডেমিক ভবনের গ্যালারিতে এ সেমিনারের আয়োজন করা হয়।

ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্সড ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং (এনএএমই) ল্যাবের সহযোগিতায় কেমিকৌশল বিভাগ এ সেমিনারের আয়োজন করে। 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আনিছুর রহমান। 

তিনি বলেন, ‘বিজ্ঞান ও গবেষণাকে এগিয়ে নিতে এ ধরনের সেমিনার অনেক বেশি ফলদায়ক। নিয়মিত এ ধরনের সেমিনার আয়োজনের ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা মৌলিক গবেষণায় আগ্রহী হয়ে উঠবে।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন জাপানের তোহোকু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তাদাহিরোকোমেদা। বিশ্ববিদ্যালয়টির ইনস্টিটিউট অব মাল্টিডিসিপ্লিনারি রিসার্চ ফর অ্যাডভান্সড ম্যাটেরিয়ালসের প্রধান তিনি। 

দীর্ঘ বক্তব্যে তিনি ন্যানোপ্রযুক্তির নানা দিক তুলে ধরেন। একইসঙ্গে তিনি বিভিন্ন অণু-পরমাণু মৌলিক আকৃতি, অবস্থান পরিবর্তন, সংকোচন, অবস্থান ভেদে আকৃতি পরিবর্তনের বিষয়ে তার গবেষণাপত্র তুলে ধরেন। ড. তাদাহিরো কোমেদাম্যাটেরিয়ালস সায়েন্সের ন্যানো প্রযুক্তির মধ্যে এসটিএম প্রযুক্তির বিভিন্ন অণুর আকৃতি নিয়ে কাজ করেন। তিনি তার গবেষণায়, অণুর পরিবর্তনের ফলে চুম্বকীয় যে প্রভাব হয়, সেটার ব্যাখ্যা করেন।

উল্লেখ্য, বর্তমান বিশ্বে এসটিএম প্রযুক্তিতে বিভিন্ন ন্যানো ডিভাইসের গবেষণাকে এগিয়ে নিয়ে যাচ্ছে অধ্যাপক ড. তাদাহিরো কোমেদা ও তার গবেষক দল। ২০১৫ সাল থেকে যবিপ্রবির ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্সড ম্যাটেরিয়াল ইঞ্জিনিয়ারিং (এনএএমই) ল্যাবের সঙ্গে ড. কোমেদার ল্যাব যৌথ গবেষণা এবং আন্তর্জাতিক সাময়িকীতে গবেষণাপত্র প্রকাশ করে যাচ্ছে। বর্তমানে যবিপ্রবির তিন শিক্ষার্থী ওই ল্যাবে পিএইচডি করছেন।

আরও পড়ুন : নিপীড়ন মামলায় রাবি ছাত্র রিমান্ডে

কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মো. ওয়াছিকুর রহমানের সভাপতিত্বে সেমিনার পরিচালনা করেন একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জাভেদ হোসেন খান। সেমিনারে উপস্থিত ছিলেন কেমিকৌশল বিভাগের  সহকারী অধ্যাপক সুজন চৌধুরী, প্রভাষক রশীদ আল মামুন, পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীরসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীবৃন্দ।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড